Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

সৌদি যুবরাজকে বাঁচানোর চেষ্টা ট্রাম্পের ভুল সিদ্ধান্ত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৪, ৮ ডিসেম্বর ২০১৮

আপডেট: ১৪:৪৮, ৮ ডিসেম্বর ২০১৮

প্রিন্ট:

সৌদি যুবরাজকে বাঁচানোর চেষ্টা ট্রাম্পের ভুল সিদ্ধান্ত

 

সৌদির ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের ব্যাপারে যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে বাঁচিয়ে দেয়ার চেষ্টা করে ভুল করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন সিনেটের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির সদস্য ডেমোক্রেট সিনেটর জেফ মার্কলি শুক্রবার এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেছেন।

মার্কলি বলেন, মোহাম্মদ বিন সালমানকে বাঁচিয়ে দেয়ার পেছনে ট্রাম্পের একমাত্র যুক্তি হচ্ছে তার মাধ্যমে সৌদি আরবের কাছে হাজার হাজার কোটি ডলারের সমরাস্ত্র বিক্রি করছে ওয়াশিংটন। এই যুক্তি দেখিয়ে ট্রাম্প কংগ্রেসে বিন সালমানের বিরুদ্ধে প্রস্তাব উত্থাপনের বিরোধিতা করছেন।

ডেমোক্রেট এই সিনেটর বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও আরও জটিল নীতি গ্রহণ করে দাবি করছেন, মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের নীতি বাস্তবায়নের ক্ষেত্রে সৌদি আরব ওয়াশিংটনের সবচেয়ে বড় সহযোগী। তবে এসব কথা বলে বিশ্বজুড়ে সাড়া জাগানো একটি হত্যাকাণ্ডের মূল হোতাকে দায়মুক্তি দেয়া হচ্ছে বলে মন্তব্য করেন মার্কলি।

উল্লেখ্য, সৌদি রাজতন্ত্র-বিরোধী সাংবাদিক জামাল খাশোগি গত ২ অক্টোবর মঙ্গলবার তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশ করার পর নিখোঁজ হন। সৌদি সরকার ১৭ দিন ধরে খাশোগির অবস্থান সম্পর্কে কোনও কিছু জানা থাকার কথা অস্বীকার করেন। পরে তীব্র আন্তর্জাতিক চাপের মুখে অবশেষে ১৯ অক্টোবর স্বীকার করে যে, খাশোগিকে সৌদি কনস্যুলেটের ভেতরে হত্যা করা হয়েছে।

এদিকে ওই হত্যাকাণ্ডের দায়ে এক ডজনেরও বেশি সৌদি কর্মকর্তাকে আটক করা হয়। তবে তুরস্কের তদন্তকারী কর্মকর্তারা তাদের হাতে থাকা তথ্যপ্রমাণের ভিত্তিতে বলেছেন, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সরাসরি নির্দেশে খুন হন জামাল খাশোগি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer