Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ৪ ১৪৩০, মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪

সিরিয়ায় কুর্দিদের অবস্থানে হামলা: পালাচ্ছে হাজারো মানুষ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:০০, ১১ অক্টোবর ২০১৯

প্রিন্ট:

সিরিয়ায় কুর্দিদের অবস্থানে হামলা: পালাচ্ছে হাজারো মানুষ

সিরিয়ার কুর্দিরা বৃহস্পতিবার তুরস্কের হামলা এড়ানোর জোর প্রচেষ্টা চালায়। এদিকে তুর্কি বাহিনীর বিমান ও কামান হামলার কারণে হাজার হাজার বেসামরিক নাগরিক তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যাচ্ছে। এতে মানবিক সংকটের আশংকা বেড়ে যাচ্ছে। খবর এএফপি’র।

কুর্দিদের আগের মিত্র ওয়াশিংটনের চরম বিশ্বাসঘাতকতার অংশ হিসেবে দেখা এই হামলার জন্য তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগানকে যুক্তরাষ্ট্রের সবুজ সংকেত দেয়ার অভিযোগ আড়াল করার চেষ্টা করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প এ ব্যাপারে পরামর্শ দিয়ে বলেন, তুরস্ক ও কুর্দি গ্রুপের মধ্যে ওয়াশিংটন মধ্যস্থতার দায়িত্ব পালন করতে পারে। এদিকে এক মার্কিন কর্মকর্তা জানান, ট্রাম্প আমেরিকার কূটনীতিকদেকে অস্ত্রবিরতির মধ্যস্থতার করার কথা বলেছেন।

এদিকে তুরস্কের হামলার ঘটনায় আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনা ও নিন্দার ঝড় উঠেছে। তাদের এ অভিযানের কারণে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকে সেখানে এ বিষয়ে আলোচনা করা হয়।
জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিয় গুতেরেস এ সহিংসতা বিষয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেন। এদিকে নিরাপত্তা পরিষদের ইউরোপীয় পাঁচ সদস্য দেশ এ সামরিক অভিযান বন্ধ করতে তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer