Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

যে কারণে আন্তর্জাতিক নারী দিবসের রং বেগুনি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:০৫, ৭ মার্চ ২০২২

প্রিন্ট:

যে কারণে আন্তর্জাতিক নারী দিবসের রং বেগুনি

প্রতি বছর মার্চের ৮ তারিখ পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস। আর এই বিশেষ দিনটির সঙ্গে লুকিয়ে আছে বেগুনি রং। প্রতি বছর নারী দিবসের থিম বদল হলেও ২০১৮ সাল থেকে নারী দিবসের থিম কালার কিন্তু রয়ে গেছে বেগুনি হিসেবেই।

তবে নারী দিবসের রং বেগুনি কেন বা কােথা থেকে এই রং প্রতীক হিসেবে নির্ধারিত হলো তার পেছনে অনেক জানা-অজানা কথা রয়ে গেছে।

আন্তার্জাতিক প্রতিষ্ঠান প্যান্টন ২০১৮ সালে বেগুনি রংকে নারী দিবসের রং হিসেবে ঘোষণা দেয়। মূলত এই বেগুনি দিয়ে সূর্যের অতিবেগুনি রশ্মিকে বোঝানো হয়। নারীরা হবে ঠিক সূর্যের অতিবেগুনি রশ্মির মতাে শক্তিশালী।

বেগুনি রংকে নারী দিবসের রং করার বিষয়ে প্যান্টন জানায়, বেগুনি রং দিয়ে লিঙ্গ সমতা, দুরদর্শী চিন্তাভাবনা ও ভবিষ্যতের রংকে বোঝানো হয়। যার জন্য আজও নারীরা যুদ্ধ করে যাচ্ছে।

বিংশ শতাব্দীর শুরুতে নিজেদের ভোটাধিকার আদায়ের লক্ষ্যে সাদা ও সবুজ রংকে নারী দিবসের রং হিসেবে ব্যবহার করতেন বিট্রেনের নারীরা। তাদের মতে সাদা শুদ্ধতা ও সবুজ আশার প্রতীক।

তবে নারীমুক্তি আন্দোলনের জন্য উপযুক্ত রং হলো বেগুনি। নারীরা সমাজের জন্য লড়াই করছে এ বিষয়টি ফুটিয়ে তুলতে বেগুনি রংটা যথার্থ বলেই বিবেচিত হয়েছে।


সমর্থন দিতে নারী দিবসের আপনার পোশাকও হতে পারে বেগুনি:

বেগুনি রং হলো অর্জনের প্রতীক। আর এই বেগুনি পরেই নারী সামনে এগিয়ে যাবে, পথকে করে তুলবে মসৃণ। বৈষম্য ভেদ করে নারীরা অতিবেগুনি রশ্মিও পার করবে এটাই কাম্য। আর এই বিশেষ দিনটিতে বেগুনি গায়ে জড়িয়ে সমর্থন দিতে পারেন আপনিও।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer