Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ময়মনসিংহে করোনায় ১৫ জনের মৃত্যু, আক্রান্ত ২৯.৭০ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:০৩, ৫ জুলাই ২০২১

প্রিন্ট:

ময়মনসিংহে করোনায় ১৫ জনের মৃত্যু, আক্রান্ত ২৯.৭০ শতাংশ

ছবি- বহুমাত্রিক.কম

ময়মনসিংহ : কঠোর লকডাউনের মাঝে ময়মনসিংহে করোনায় মৃত্যু ও আক্রান্তের হার পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের (মমেকহা) করোনা ইউনিটে যেন মৃত্যুর মিছিল থামছেই না। সর্বোচ্চ গুরুত্ব দিয়ে করোনা রোগীদের চিকিৎসা দেয়া প্রয়োজনীয় প্রস্তুতি রয়েছে মমেকহা কর্তৃপক্ষের।

রোগীর সংখ্যা বৃদ্ধি পেলে প্রয়োজনে নন কোভিড ওয়ার্ডগুলোকে কোভিড ওয়ার্ডে রূপান্তর করে চিকিৎসা দেয়ার আশ্বাস দিয়েছেন ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের কনসালটেন্ট (মেডিসিন) ও করোনা ইউনিটের মুখপাত্র ডা. মহিউদ্দিন খান মুন। মমেকহা করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় আরও ১৫ জনের মৃত্যুর হয়েছে। তন্মধ্যে ৬জন করোনায় এবং ৯ জন উপসর্গ নিয়ে মারা গেছেন। এরআগে ৪ জুলাই মারা গেয়েছিল ১১জন।

এদিকে জেলা সিভিল সার্জন কার্যালয় জানায়, গত ২৪ ঘণ্টায় জেলায় ৭০৭ জনের নমুনা পরীক্ষা করে ২১০ জনের শরীরে করোনার উপস্থিতি পাওয়া গেছে শনাক্তের হার ২৯ দশমিক ৭০ শতাংশ। ৪ জুলাই ছিল শনাক্তের হার ২৫ দশমিক ৬৬ শতাংশ এবং ৩ জুলাই জেলায় শনাক্তের হার ১৯ দশমিক ৬৭ শতাংশ। জেলায় করোনা সনাক্তের হার বৃদ্ধি পাচ্ছে।

সোমবার দুপুরে বিষয়টি নিশ্চিত করে হাসপাতালের করোনা ইউনিটের মুখপাত্র ডা. মহিউদ্দিন খান মুন বলেন, রোববার সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন- ময়মনসিংহ নগরীর কৃষ্টপুর এলাকার ফিরোজা খাতুন (৮০), সদরের রাবেয়া খাতুন (৭৪), মুক্তাগাছা উপজেলার বিমল কান্তি (৬২), টাঙ্গাইলের ধনবাড়ির রোকেয়া বেগম (৪৫), নেত্রকোনার সাতপাই এলাকার দিদারুল ইসলাম (৭২) এবং কলমাকান্দার আব্দুল করিম (১০১)।

এ ছাড়া উপসর্গ নিয়ে মারা গেছেন- ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার কান্দানিয়া গ্রামের সুমাইয়া আক্তার (১৯), গৌরীপুরের শেখ সাদী (৫৫), সদর উপজেলার ঝুনু বেগম (৬০), মোশাররফ হোসেন (৫৫), শম্ভুগঞ্জের শেফালী বেগম (৩০), শেরপুরের গোপাল পাল (৩২), টাঙ্গাইলের ধনবাড়ির রাবেয়া আক্তার (৭০), সুনামগঞ্জের ধর্মপাশার আলেয়া খাতুন (৬৫) এবং জামালপুর সদরের মোহাম্মদ আলী (৫৫)।

ডা. মহিউদ্দিন খান মুন বলেন, বর্তমানে করোনা ইউনিটে রেকর্ড সংখ্যক ২৯৬ জন রোগী ভর্তি রয়েছেন। এর মধ্যে ২০ জন নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউতে) এবং বাকিরা সাধারণ ওয়ার্ডে ভর্তি রয়েছেন। গত ২৪ ঘণ্টায় নতুন ভর্তি হয়েছেন ৪৯ জন, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৬ জন। ডা. মহিউদ্দিন খান মুন আরও জানান, মমেকহা করোনা ইউনিটে ৪০টি হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা রয়েছে। যাতে আইসিইউ সমমানের চিকিৎসা দেয়ার ব্যবস্থা রয়েছে।

এদিকে স্ব-স্ব জেলায় করোনা রোগীর চিকিৎসা দেয়ার ব্যবস্থা থাকলেও ময়মনসিংহ বিভাগ ছাড়াও বরিশাল, গাজীপুর, নরসিন্দী, কিশোরগঞ্জ, সুনামগঞ্জ, টাঙ্গাইল, বগুড়া, সিরাজগঞ্জ ও কুড়িগ্রাম জেলা থেকে করোনা রোগী এতে ডা. মমেকহাতে চিকিৎসা দিতে আসছে হাসপাতাল সূত্র জানায়।

ময়মনসিংহের সিভিল সার্জন ডাঃ মোঃ নজরুল ইসলাম জানান, জেলার ১২টি উপজেলা স্বাস্থ্য কমপ্ল্যাক্স গুলোর মধ্যে ১৩জন করোনা রোগী ভর্তি রয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্ল্যাক্স গুলোতে করোনা রোগী চিকিৎসার জন্য ৭৪টি প্রস্তুত করে রাখ হয়েছে। উপজেলা পর্যায়ে রোগীদের অক্সিজেনের প্রয়োজন হলে ২৮৭টি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ দেয়া হয়েছে। স্বাস্থ্যবিধি না মানায় করোনা রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে তাই সকলকে স্বাস্থ্যবিধি মানার জন্য আহবান জানিয়েছেন ময়মনসিংহের সিভিল সার্জন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer