Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

মির্জাপুরে নৌকাবাইচ দেখতে উপচেপড়া ভিড়

মাসুম বিল্লাহ মাজেদ, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:২৫, ১৮ সেপ্টেম্বর ২০১৯

প্রিন্ট:

মির্জাপুরে নৌকাবাইচ দেখতে উপচেপড়া ভিড়

ছবি : বহুমাত্রিক.কম

গাজীপুর : সরু-লম্বা বিশেষ কায়দায় তৈরি নৌকা। চল্লিশ জন মাঝি-মাল্লা। একজনের হাতে পেছনের ধার। আর একজন নৌকার পাটাতনে ছন্দের তালে তালে আঘাত করছেন। মুখে উদ্দীপনামূলক শব্দ ‘হেইও ..আরও জোরে.. চলতে নাতো..। আর পানিতে ছপাৎ ছপাৎ শব্দ তুলে জোড়ায় জোড়ায় বৈঠা উঠছে নামছে। চোখে ধাঁ ধাঁ লাগা ছন্দ। এই মনে হয় নৌকা ডুবল বুঝি। পরক্ষণেই চোখে পড়ে পানির কয়েক ইঞ্চি উপর দিয়ে নৌকা ভেসে যাচ্ছে।

নৌকা বাইচ। গ্রাম বাংলার চিরকালীন বিনোদন। শুক্রবার গাজীপুর সদরের মির্জাপুরে তুরাগের শাখা নদীতে অনুষ্ঠিত হলো জমকালো ও দর্শকনন্দিত নৌকা বাইচ। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এ নৌকা বাইচে বিভিন্ন জেলার ৯ টি দল অংশ নেয়। মির্জাপুর নামা বাজার এলাকার দুলালের বাঁধ থেকে আঙ্গুটিয়া চালা কারবালা মাঠ পর্যন্ত তিন কিলোমিটার দৈর্ঘের এই প্রতিযোগিতার পুরো পথ বিপুল সংখ্যক নারী-পুরুষ-শিশু উপভোগ করেন।

ইঞ্জিন চালিত নৌকা দিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকসহ অতিথিরা প্রতিযোগিতা উপভোগ করেন। নৌকা বাইচ উপলক্ষে মির্জাপুর বাজারে মূল অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাইচের অন্যতম আয়োজক সাবেক ইউপি সদস্য সিরাজুল হক সিরাজ জানান, গত দুই বছর যাবত নিউ মির্জাপুর ক্লাব বাইচের আয়োজন করলেও প্রতিযোগিতা চলছে এক দশক যাবত।

টাঙ্গাইলের কালিহাতির ‘মায়ের দোয়া’ প্রথম,নারায়নগঞ্জের ‘রূপগঞ্জ বলাকা’ দ্বিতীয় ও টাঙ্গাইল মির্জাপুরের ‘বাংলার বাঘ’ তৃতীয় স্থান অধিকার করেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer