Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

মার্কেলের স্থলাভিষিক্ত হলেন ক্র্যাম্প কারেনবাউয়ার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৫, ৮ ডিসেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মার্কেলের স্থলাভিষিক্ত হলেন ক্র্যাম্প কারেনবাউয়ার

 

জার্মানির ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন অব জার্মানি’র(সিডিইউ) দলীয় প্রধানের পদে অ্যাঙ্গেলা মার্কেলের স্থলাভিষিক্ত হলেন অ্যানেগ্রেট ক্র্যাম্প কারেনবাউয়ার। রোববারের দলটির ৯৯৯ প্রতিনিধির মধ্যে ৫১৭ জনের ভোট পেয়ে তিনি দলীয় প্রধান নির্বাচিত হয়েছেন বলে জানিয়েছে যুক্তরাজ্যের বার্তা সংস্থা রয়টার্স। তার প্রতিদ্বন্দ্বী ফ্রিয়েডরিচ মার্জ পেয়েছেন ৪৮২টি ভোট।

সিডিইউ প্রধান নির্বাচিত হওয়ার পর ৫৬ বছর বয়সী ক্র্যাম্প-কারেনবাউয়ার বলেন, আমি কি এবং কে- এটা নিয়ে আমি অনেক পড়াশোনা করেছি। আমি অন্য অনেকের মতোই ‘ক্ষুদ্র’। আমি যেমন, জীবন আমাকে যেমনটি তৈরি করেছে। ঠিক তেমনভাবেই আপনাদের সামনে দাঁড়িয়েছি। আমি এর জন্য গর্বিত।

জার্মানির সারল্যান্ড রাজ্যের সাবেক এই প্রধান বলেন, আমি ভালো করেই জানি নেতৃত্ব দেয়ার মানে কি? সর্বোপরি এটাও জানি যে, নেতৃত্ব দেয়া হলো বাইরে সরব হওয়ার চেয়ে ভেতরে বেশি শক্তিশালী হওয়া।

ক্র্যাম্প কারেনবাউয়ার এর আগে সারল্যান্ডে তিন ধরনের জোটকে নেতৃত্ব দিয়েছেন। রক্ষণশীল দল সিডিইউ’তে একতা ধরে রাখার জন্য যথেষ্ট সুনাম আছে তার। এছাড়া অন্য দলগুলোর সঙ্গে জোট বেঁধে কাজ করার ক্ষেত্রে তিনি যথেষ্ট ট্যালেন্ট।

গত অক্টোবরে সিডিইউ প্রধানের পদ থেকে সরে দাঁড়ানোর কথা জানান জার্মান চ্যান্সেলর মার্কেল। দেশটির হেসে রাজ্যের প্রাদেশিক নির্বাচনে সিডিইউ পরাজিত হওয়ার পর দলটির এক বোর্ড সেশনে তিনি একথা জানান। মার্কেল বারবার বলেন, আমি মনে করি সরকার প্রধান এবং দলীয় প্রধানের পদ একটি অন্যটির সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পৃক্ত। তাই ডিসেম্বরে অনুষ্ঠেয় সিডিইউ প্রধান বাছাইয়ের নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কথা ভাবছি। কিন্তু সরকার প্রধান হিসেবে পূর্ণ চার বছর দায়িত্ব পালন করতে চাই।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer