Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ভারতীয় সেনাবাহিনীকে অস্থায়ী সেতু প্রযুক্তি সরবরাহ করছে ডিআরডিও

India News Network

প্রকাশিত: ০০:৩২, ৩ জুলাই ২০২১

প্রিন্ট:

ভারতীয় সেনাবাহিনীকে অস্থায়ী সেতু প্রযুক্তি সরবরাহ করছে ডিআরডিও

যুদ্ধে ব্যবহার্য গুরুত্বপূর্ণ সামগ্রী তৈরী এবং বিকাশে ডিআরডিও-র বিশাল অভিজ্ঞতা রয়েছে

দ্রুত চলাচল এবং সহজ পরিবহনের জন্য ভারতীয় সেনাবাহিনীকে একটি বহনযোগ্য অস্থায়ী ব্রিজিং সিস্টেম সরবরাহ করেছে ভারতীয় প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংস্থা (ডিআরডিও)। এটি ব্যবহার করে প্রায় সাড়ে নয় মিটার অবধি ফাঁকা স্থান আবদ্ধ করতে পারবে ভারতীয় সেনারা। 

০২ জুলাই, শুক্রবার, নয়াদিল্লীতে আয়োজিত এক অনুষ্ঠানে ভারতীয় সেনাবাহিনীর প্রধান জেনারেল এম এম নরভান ১২ টি পরিবহণ যোগ্য অস্থায়ী ব্রিজ নিজের বাহিনীতে অন্তর্ভূক্ত করে নেন। এসময় তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন ডিআরডিও চেয়ারম্যান জি সত্যেশ রেড্ডি। প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গিয়েছে, কড়া পরীক্ষা-নিরিক্ষার মাধ্যমে গুণমান নিশ্চায়নপূর্বক ব্রিজগুলোকে ভারতীয় সেনার পরিষেবাতে অন্তর্ভূক্ত করা হয়েছে। 

ডিআরডিও -এর অন্যতম প্রকৌশল পরীক্ষাগার ‘রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট এস্টাবলিশমেন্ট - পুনে’, মেসার্স এল এন্ড টি লিমিটেডের সহযোগিতায় এই সিস্টেমগুলো ডিজাইন এবং বিকাশ করেছে।

উল্লেখ্য, যুদ্ধে ব্যবহার্য গুরুত্বপূর্ণ সামগ্রী তৈরী এবং বিকাশে ডিআরডিও-র বিশাল অভিজ্ঞতা রয়েছে। সংস্থাটি ইতোপূর্বে ভারতীয় সশস্ত্র বাহিনীর জন্য ৫ এবং ১০ মিটার দৈর্ঘ্যের একক স্পান এবং শর্ট স্প্যান ব্রিজিং সিস্টেম, ৪৬ মিটার মডুলার ব্রিজ, ২০ মিটার বিএলটি৭২ এবং ৭৫ মিটার সর্বত্র ব্রিজিং সিস্টেম সরবরাহ করেছে। তাছাড়া, সেনাবাহিনীতে ম্যানুয়ালি পরিচালনা করা ৩৪.৫ মিটার মাউন্টেন ফুট ব্রীজটিও ডিআরডিও কর্তৃক বিকশিত হয়েছিলো।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer