Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

বেঙ্গল শিল্পালয়ে তিন দিনব্যাপি সংগীতানুষ্ঠান শুরু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:০৩, ১৩ জুন ২০১৯

প্রিন্ট:

বেঙ্গল শিল্পালয়ে তিন দিনব্যাপি সংগীতানুষ্ঠান শুরু

ছবি : বেঙ্গল ফাউণ্ডেশন

রাজধানীর ধানমণ্ডির বেঙ্গল শিল্পালয়ে শুরু হয়েছে তিন দিনব্যাপী অনুষ্ঠান ‘গানের ঝরনা তলায়’। অনুষ্ঠান প্রতিদিন সন্ধ্যা ৭টায় শুরু এবং তা সবার জন্য উন্মুক্ত। চলবে ১৫ জুন পর্যন্ত। 

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় আয়োজনের প্রথম দিন অনুষ্ঠিত হয়েছে বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের ছাত্রছাত্রীদের নিয়মিত শাস্ত্রীয়সংগীত আসর বৈঠক। প্রথমেই দলীয় তবলাবাদন পরিবেশন করেন শিক্ষার্থী সজীব বিশ্বাস, অর্পণ চৌধুরী ও সুপান্থ মজুমদার। সাথে হারমোনিয়ামে ছিলেন অভিজিৎ কুণ্ড।

এরপর, শাস্ত্রীয়সংগীতের নানা বিষয় ঘিরে বেঙ্গল ফাউন্ডেশনের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে সম্প্রতি সংযোজিত নতুন ভিডিওসমূহের কিছু অংশ দর্শক-শ্রোতার কাছে তুলে ধরা হয়।

এ প্রসঙ্গে বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী বলেন, ‘... উৎসুক সংগীতানুরাগীদের কাছে শাস্ত্রীয়সংগীতের বৈচিত্র্যময় ভূবন তুলে ধরতে বেঙ্গল ফাউন্ডেশনের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে সম্প্রতি REVISITING THE ROOTS র্শীষক এই ৩৭টি নতুন ভিডিও প্রকাশিত হয়েছে । আমাদের বিশ্বাস, ঘরানা, রাগদারি ও শাস্ত্রীয়সংগীতের নানা বিষয়কে ঘিরে নির্মিত এই সংক্ষিপ্ত পরিচিতিমূলক ভিডিওগুলো সংগীতানুরাগীদের শুদ্ধ সংগীতের প্রতি আরও আগ্রহী করে তুলবে। আগামীতে বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের বিভিন্ন আসরের পারফর্মেন্স-ভিডিও আপলোড করার কাজ চলছে এবং অচিরেই তা প্রকাশ করা হবে।’ (চ্যানেলের লিঙ্ক http://www.youtube.com/c/BengalFoundationvideos)

সন্ধ্যার দ্বিতীয় আয়োজন ছিল মো. রায়হানুল আমিন ও শৌণক দেবনাথের এসরাজ ও সারেঙ্গি যুগলবন্দী। সাথে তবলায় ছিলেন অঞ্জন সরকার। অনুষ্ঠান শেষ হয় সুপ্রিয়া দাশের খেয়াল পরিবেশনার মাধ্যমে । তাঁর সঙ্গে তবলায় ছিলেন প্রশান্ত ভৌমিক ও হারমোনিয়ামে অভিজিৎ কুণ্ড‍।

আগামিকাল শুক্রবার ১৪ জুন দ্বিতীয় দিন থাকছে রবীন্দ্রনাথের গান। ‘প্রাণের খেলা’ আসরে গান গেয়ে শোনাবেন বিশিষ্ট শিল্পী ফাহিম হোসেন চৌধুরী এবং নবীন গায়ক নূর-ই-রেজিয়া মম ও আদ্রিনা জামিলী। তিন দিনব্যাপী সংগীতানুষ্ঠানের শেষ দিন শনিবার ১৫ জুন ২০১৯ শিল্পী চন্দনা মজুমদারের কণ্ঠে ধারণ করা রাধারমণের গানের অ্যালবাম ‘প্রাণবন্ধু বিহনে’ প্রকাশিত হবে। অ্যালবামটির মোড়ক উন্মোচন করবেন সংগীতব্যক্তিত্ব আকরামুল ইসলাম।

বিস্তারিতঃ

প্রতিদিন সন্ধ্যা ৭টা
বৃহস্পতি, শুক্র ও শনিবার, ১৩, ১৪ ও ১৫ জুন ২০১৯
বেঙ্গল শিল্পালয়
নিচতলা, বাড়ি ৪২, সড়ক ১৬(পুরানো ২৭) ,ধানমণ্ডি, ঢাকা ১২০৯
যোগাযোগ : ০১৭১ ১৮১ ৭৭৪৯

লবামটির মোড়ক উন্মোচন করবেন সংগীতব্যক্তিত্ব আকরামুল ইসলাম।
বিস্তারিতঃ

প্রতিদিন সন্ধ্যা ৭টা
বৃহস্পতি, শুক্র ও শনিবার, ১৩, ১৪ ও ১৫ জুন ২০১৯
বেঙ্গল শিল্পালয়
নিচতলা, বাড়ি ৪২, সড়ক ১৬(পুরানো ২৭) ,ধানমণ্ডি, ঢাকা ১২০৯
যোগাযোগ : ০১৭১ ১৮১ ৭৭৪৯

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer