Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

বিশ্ববিদ্যালয়েই মিলবে ‘আদর্শ বউ’র সনদ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:১৭, ১৭ সেপ্টেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বিশ্ববিদ্যালয়েই মিলবে ‘আদর্শ বউ’র সনদ

ঢাকা : অনেকেই ‘সুশীলা বউ’ ঘরে আনতে চান। আবার অনেক নারীই শ্বশুরবাড়িতে ‘আদর্শ বউ’ হতে চান। কিন্তু কোনও মানদণ্ড না থাকায় ‘আদর্শ’ বা সুশীলা বউ’ নির্ধারণ করা কঠিন হয়ে যায়।

তবে এবার বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া যেতে পারে ‘আদর্শ বউ’ হওয়ার সনদপত্র। সম্প্রতি ভারতের মধ্যপ্রদেশের ভোপালের বরকতুল্লাহ বিশ্ববিদ্যালয় নারীদের ‘আদর্শ বউ’ হিসেবে গড়ে তুলতে একটি কোর্স চালু উদ্যোগ নিয়েছে। কীভাবে ভালো বউ হওয়া যায় আর এজন্য কী কী করতে হবে, তারই বিস্তারিত পড়ানো হবে ওই কোর্সে। নারীর ক্ষমতায়নের যুক্তিতে কোর্সটি চালু করতে চাইছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে খবরটি প্রকাশের পর থেকে সমালোচনাও হচ্ছে অনেক।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, ভোপালের বরকতুল্লাহ বিশ্ববিদ্যালয় ‘আদর্শ বউ’ তৈরির জন্য তিন মাসের ওই কোর্স চালু করার উদ্যোগ নিয়েছে। প্রাথমিকভাবে মনোবিজ্ঞান, সমাজবিজ্ঞান ও উইমেন স্টাডিজ বিভাগে কোর্সটি চালু করা হবে। আগামী শিক্ষাবর্ষ থেকেই চালু হওয়া কোর্সের প্রথম ব্যাচে ৩০ জন নারী অংশগ্রহণের সুযোগ পাবেন।

বরকতুল্লাহ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডি সি গুপ্তা জানান, বিয়ের পর নতুন পরিবেশে মানিয়ে নিতে মেয়েদের সচেতন করার লক্ষ্যে কোর্সটি চালু করা হচ্ছে। তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয় হিসেবে সমাজের প্রতিও আমাদের কিছু দায়িত্ব ও কর্তব্য রয়েছে। শুধু পুঁথিগত বিদ্যাতেই শিক্ষার্থীকে আটকে রাখলে চলবে না। আমাদের লক্ষ্য এমন বউ তৈরি করা, যারা পরিবারকে একসূত্রে বেঁধে রাখতে পারবে।’

এই কোর্সে ভর্তি হওয়ার ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে জানতে চাইলে ডি সি গুপ্তা বলেন, ‘এই বিষয়ে এখনই বলার সময় আসেনি। আমরা বিষয়টি নিয়ে এখনও কাজ করছি।’

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer