Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

প্রকাশিত মেহেদী কাউসার ফরাজী’র ২য় কাব্যগ্রন্থ ‌‘স্মৃতির জানালা’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:২৮, ২৪ ফেব্রুয়ারি ২০২২

প্রিন্ট:

প্রকাশিত মেহেদী কাউসার ফরাজী’র ২য় কাব্যগ্রন্থ ‌‘স্মৃতির জানালা’

ভারতের চেন্নাই থেকে প্রকাশিত হলো বাংলাদেশের তরুণ লেখক ও কবি মেহেদী কাউসার ফরাজী`র দ্বিতীয় কাব্যগ্রন্থ "স্মৃতির জানালা"। বইটি প্রকাশ করেছে চেন্নাইভিত্তিক বহুজাতিক প্রকাশনা সংস্থা নোশন প্রেস এবং প্রচ্ছদ এঁকেছেন আগরতলার নান্দনিক চিত্রশিল্পী রিয়া সাহা।

কবি ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় গুরুত্বপূর্ণ শহর আগরতলায় কাটানো জীবনের নানা ঘাত-প্রতিঘাতলব্ধ অভিজ্ঞতা থেকে নানাবিধ উপাদান সংগ্রহ করেছেন এবং সেই উপাদানগুলো ব্যবহার করেছেন নানা পরিপ্রেক্ষিতে নিজের আবেগ, অনুভূতি ও বিদ্রোহ; শব্দ ও ছন্দের গাঁথুনিতে নির্মাণের ক্ষেত্রে -যে নির্মাণের রূপই প্রাণবন্ত করে তুলেছেন "স্মৃতির জানালা" কাব্যগ্রন্থের প্রতিটি কবিতায়।

উল্লেখ্য “কথা ছিলো অন্যরকম” নামে কবির প্রথম কাব্যগ্রন্থের পেপারব্যাক সংস্করণটিও নোশন প্রেস থেকে প্রকাশিত হয়েছে। বই দু’টো ভারত ও বাংলাদেশ–সহ পৃথিবীর যেকোনো জায়গা থেকেই অনলাইনে Amazon এবং Flipkart -এ পাওয়া যাচ্ছে।

প্রচলিত জাগতিক বাধ্যবাধকতায় আবদ্ধ থাকার চেয়ে মুক্ত মানবের জীবনে অভ্যস্ত মেহেদী কাউসার ফরাজী ইতিহাস ও সাহিত্যের প্রতি বিশেষভাবে অনুরক্ত। একইসঙ্গে নিজেকে ভৌগোলিক ও সাম্প্রদায়িক সীমারেখার ঊর্ধ্বে বিশ্বমানবের একজন হিসেবে পরিচয় দিতে ভালবাসেন।

মেহেদী কাউসার ফরাজী (এম কে ফরাজী) বাংলাদেশের ময়মনসিংহ জেলায় জন্মগ্রহণ করেছেন। ময়মনসিংহ জিলা স্কুল থেকে মাধ্যমিক ও শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন। সেখানকার পড়াশোনা অসমাপ্ত রেখেই ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বর্ধমান বিশ্ববিদ্যালয় থেকে জীবপ্রযুক্তিতে স্নাতক (সম্মান) সম্পন্ন করেছেন। বর্তমানে তিনি ভারতের ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ে অণুজীববিজ্ঞানে স্নাতকোত্তর পড়ছেন।

তিনি দীর্ঘদিন ধরে ময়মনসিংহের বিভিন্ন গ্রামে পাঠাগার প্রতিষ্ঠার মাধ্যমে সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিক আন্দোলন চালু রেখেছেন। তিনি বাংলাদেশ ও ভারতের বিভিন্ন পত্রপত্রিকায় নিয়মিত গল্প, কবিতা ও নিবন্ধ লিখেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer