Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় অস্ত্র কেনা-বেচায় বাধামুক্ত ইরান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:০২, ১৯ অক্টোবর ২০২০

প্রিন্ট:

নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় অস্ত্র কেনা-বেচায় বাধামুক্ত ইরান

যুক্তরাষ্ট্রের আপত্তি সত্ত্বেও ইরানের ওপর থেকে জাতিসংঘ আরোপিত অস্ত্র আমদানি ও রপ্তানি সংক্রান্ত নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়েছে।

রোববার থেকে নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় আন্তর্জাতিক আইন অনুযায়ী, এখন থেকে ক্ষেপণাস্ত্র, ট্যাংক, সামরিক হেলিকপ্টারসহ এ ধরনের প্রথাগত অস্ত্র আমদানি বা রপ্তানি করতে পারবে ইরান।

এক দশকেরও বেশি সময় ধরে নিষেধাজ্ঞায় থাকা ইরান ২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ ছয় জাতির সাথে পরমাণু সমঝোতা চুক্তি স্বাক্ষর করে। ওই চুক্তিতে আণবিক অস্ত্র তৈরির চেষ্টা পরিত্যাগ করার বদলে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে রাজি হয় বিশ্ব সম্প্রদায়। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া ওই চুক্তির ২২৩১ নম্বর প্রস্তাব অনুযায়ী, ১৮ অক্টোবর ইরানের ওপর থেকে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা উঠে গেছে।

উল্লেখ্য, ২০১৮ সালে তেহরানের বিরুদ্ধে আণবিক অস্ত্র তৈরি চেষ্টার অভিযোগে ওই চুক্তি থেকে সরে গিয়ে ইরানের ওপর কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপিয়ে দেয় যুক্তরাষ্ট্র। ২০১৯ সালের আগস্টে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ অনির্দিষ্টকালের জন্য বাড়াতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্র প্রস্তাবনা তুললেও তার বিরোধিতা করে চীন ও রাশিয়া।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer