Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

নারায়ণগঞ্জের ৭ খুন মামলায় হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৩০, ২০ নভেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

নারায়ণগঞ্জের ৭ খুন মামলায় হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

ঢাকা : নারায়ণগঞ্জের সাবেক ওয়ার্ড কাউন্সিলর নূর হোসেন, র‌্যাব-১১-এর সাবেক কর্মকর্তা তারেক সাঈদসহ ১৫ জনকে নিম্ন আদালতের দেওয়া মৃত্যুদণ্ড বহাল রেখে নারায়ণগঞ্জের আলোচিত সাত খুনের মামলায় হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে।

৭৮১ পৃষ্ঠা এবং ৭৮৩ পৃষ্ঠার পৃথক দুটি রায় গতকাল সোমবার সুপ্রিম কোর্টের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করা হয়। প্রথমটি নারায়ণগঞ্জের নিহত সাবেক ওয়ার্ড কাউন্সিলরের স্ত্রী সেলিনা ইসলাম বিউটির করা মামলায় এবং দ্বিতীয় রায়টি নিহত নারায়ণগঞ্জ আদালতের আইনজীবী চন্দন কুমার সরকারের জামাতা বিজয় কুমার পালের করা মামলায় দেওয়া রায়।

আলোচিত এই হত্যা মামলাটিতে বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের হাইকোর্ট বেঞ্চ গত বছর ২২ আগস্ট রায় দেন। ওই দিন আদালত সংক্ষিপ্ত রায় দেন। আইনগত প্রক্রিয়া অনুযায়ী হাইকোর্টের রায় প্রকাশের পর এখন কারাবন্দি সাজাপ্রাপ্ত আসামিরা আপিল বিভাগে আপিল করার সুযোগ পাবেন। রায়ের কপি প্রকাশের ৩০ দিনের মধ্যে তাঁদের আপিল করতে হবে। যাঁদের সাজা কমানো হয়েছে তাঁদের ক্ষেত্রে ইচ্ছা করলে রাষ্ট্রপক্ষও আপিল করতে পারবে।

রায়ে বলা হয়, এ ধরনের মানবতাবিরোধী ও বিকৃত মানসিকতাসম্পন্ন অপরাধের সঙ্গে জড়িত অপরাধীদের জন্য একটি কঠিন বার্তা দেওয়া প্রয়োজন; যাতে কেউ ভবিষ্যতে এ ধরনের অপরাধ সংঘটিত করতে না পারে এবং নিজেদের আইনের ঊর্ধ্বে মনে না করতে পারে। এ কারণে তাঁদের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া প্রয়োজন। রায়ে বলা হয়, ফৌজদারি ষড়যন্ত্রের অভিযোগ প্রমাণ করা সহজ নয়। কারণ অপরাধ সংঘটনের আগ পর্যন্ত পরিকল্পনার তথ্য গোপন রাখা হয়। এ ক্ষেত্রে এই অপরাধ সংঘটনের ষড়যন্ত্রে তারেক সাঈদ মোহাম্মদ, মেজর (বরখাস্ত) আরিফ হোসেন, লে. কমান্ডার (বরখাস্ত) মাসুদ রানা (এম এম রানা) এবং ওয়ার্ড কাউন্সিলর নূর হোসেন জড়িত। অন্যরা হত্যাকাণ্ড ও লাশ গুম করার অপরাধের সঙ্গে জড়িত।

রায়ে আরো বলা হয়, দণ্ডিতরা যে ধরনের অপরাধ করেছেন তাঁদের যদি উপযুক্ত সাজা দেওয়া না হয়, তাহলে বিচার বিভাগের প্রতি জনগণের আস্থাহীনতা তৈরি হবে। রায়ে বলা হয়, দেশের জনগণের নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষায় র‌্যাবের প্রতি মানুষের যথেষ্ট আস্থা রয়েছে। কিন্তু কতিপয় সদস্যের কারণে সামগ্রিকভাবে গোটা বাহিনীকে দায়ী করা যায় না। কিছু উচ্ছৃঙ্খল র‌্যাব সদস্যের কারণে এ বাহিনীর গৌরবোজ্জ্বল অর্জন ম্লান হয়ে যেতে পারে না।

নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ আদালত গত বছর ১৬ জানুয়ারি রায় ঘোষণা করেন। রায়ে ২৬ জনকে মৃত্যুদণ্ড ও ৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়। এরপর ওই বছরের ২২ জানুয়ারি নিম্ন আদালত থেকে মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য পূর্ণাঙ্গ রায়সহ সব নথি পাঠানো হয়

হাইকোর্টে। পরে কারাবন্দি আসামিরা পর্যায়ক্রমে আপিল করেন। এ আপিল ও ডেথ রেফারেন্সের ওপর শুনানি শেষে হাইকোর্ট গত বছর ২২ আগস্ট রায় দেন।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer