Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

তুরস্কের হট এয়ার বেলুন উৎসব

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৪৬, ১৬ জুলাই ২০১৯

প্রিন্ট:

তুরস্কের হট এয়ার বেলুন উৎসব

ঢাকা : তুরস্কে হয়ে গেল আন্তর্জাতিক হট এয়ার বেলুন উৎসব। চারদিন ব্যাপী এই উৎসবে অংশ নেয় ফ্রান্স, জার্মানি, বেলজিয়ামসহ বিভিন্ন দেশ। পর্যটকদের আকৃষ্ট করতেই এই ফেস্টিভালের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছে তুর্কি কর্তৃপক্ষ।

বিভিন্ন আকৃতি ও রঙ-বেরঙের হট এয়ার বেলুনে ছেয়ে যায় তুরস্কের আকাশ। বেলুনে ভেসে রোমাঞ্চকর অভিজ্ঞতা অর্জনের পাশাপাশি আনন্দ উল্লাসে মেতে ওঠেন শিশু কিশোরসহ বিভিন্ন বয়সী মানুষ।

নীলাকাশে মনমুগ্ধকর এই দৃশ্য উপভোগ করেন দেশ বিদেশ থেকে আসা হাজারো পর্যটক।

তুরস্কের কাপাদোসিয়ায় অনুষ্ঠিত চার দিনব্যাপী আন্তর্জাতিক হট এয়ার বেলুন উৎসবে ফ্রান্স, বেলজিয়াম, স্লোভাকিয়া, ব্রাজিল, জার্মানির পাশাপাশি বিভিন্ন দেশের ১৫০টি বেলুন ওড়ানো হয়।

এয়ার বেলুনের জন্য এমনিতেই বেশ বিখ্যাত কাপাদোসিয়া। গত বছর বিশ্বের প্রায় অর্ধেক হট এয়ার বেলুন নিয়ে এই পর্যটক অঞ্চলটিতে ভিড় করেন আয়োজনকরা। যা উপভোগ করেন ৫ লাখের বেশি মানুষ।

আয়োজকরা বলেন, বিভিন্ন উদ্দেশ্য চার দিনবাপী এই উৎসবের আয়োজন করা হয়েছে। এই অঞ্চলকে জনপ্রিয় করে তোলার পাশাপাশি আরো বেশি পর্যটককে আকৃষ্ট করাই আমাদের এই উৎসবের মূল লক্ষ্য।

মোট ২শ ৩৯টি হট এয়ার বেলুন নিবন্ধতিত রয়েছে অঞ্চলটিতে। বেলুনের সঙ্গে যুক্ত থাকা জিপিএসের মাধ্যমে বেলুনের স্থান শনাক্তকরণের পাশাপাশি এর নিয়ন্ত্রণে কাজ করেন তুর্কি কর্তৃপক্ষ। হট এয়ার বেলুনে চরতে সময় ভেদে জনপ্রতি খরচ পরবে ১শ ৩০ থেকে ১শ` ৮০ ডলার পর্যন্ত।

আয়োজকরা জানান, ২০১৮ সালেই প্রায় সাড়ে পাঁচ লাখ পর্যটক এই বেলুনে ভ্রমণ করেন যা তুরস্কের পর্যটন খাতে রাজস্ব বৃদ্ধিতে ব্যাপক ভূমিকা রাখছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer