Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

ডুবছে মুম্বাই, রেড অ্যালার্ট জারি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৫৪, ৪ আগস্ট ২০২০

প্রিন্ট:

ডুবছে মুম্বাই, রেড অ্যালার্ট জারি

সোমবার রাতভর বৃষ্টিতে তলিয়ে গেছে ভারতের বাণিজ্যিক নগরী মুম্বাই। রাস্তা-ঘাট ডুবে যাওয়ায় যান চলাচলে তৈরি হয় অচলাবস্থা। পরিস্থিতি নিয়ন্ত্রণে মঙ্গলবার কর্তৃপক্ষ, মুম্বাইজুড়ে রেড অ্যালার্ট জারির ঘোষণা করেছে। বাড়ির বাইরে বেরোনোর ক্ষেত্রে বাসিন্দারাদের সতর্ক করা হয়েছে।

মঙ্গলবার সকাল পর্যন্ত শহরতলীর বিভিন্ন এলাকায় ৩শ’ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আগামী দু’দিন আরো ভারী বৃষ্টিপাত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ।

আবহাওয়া অফিস আগামী দু’দিনের জন্য শহরে রেড অ্যালার্ট জারি করেছে। এসময় নাগরিকদের জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে না বেরোনোর জন্য আহ্বান জানিয়েছে।

করোনা ভাইরাসরোধে জারি করা লকডাউনের কারণে ট্রেন চলাচল সীমিত আকারে চলছিল। রেললাইন ভেসে যাওয়ায় কয়েক জায়গায় ট্রেন চলাচল বাতিল করা হয়েছে। শহরের কয়েকটি প্রধান সড়কে ভেঙে পড়েছে ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা। বিভিন্ন জায়গায় ভেঙে পড়েছে সড়কবাতির খুঁটি। বিমান চলাচল স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছে মুম্বাই বিমানবন্দর কর্তৃপক্ষ।

প্রতিবছরই বন্যায় তলিয়ে যায় মুম্বাই। ময়লা আবর্জনা এবং নানা ধরনের জঞ্জালে ড্রেনেজ সিস্টেম ক্ষতিগ্রস্ত হওয়ায় বৃষ্টির পানি সরতে পারে না। এ কারণ তৈরি হয় জলাবদ্ধতা, বন্যা।

করোন ভাইরাসের সংক্রমণরোধেও লড়াই করছে মুম্বাই। প্রায় প্রতিদিন অঞ্চলটিতে গড়ে ১ হাজার মানুষ করোনায় আক্রান্ত শনাক্ত হচ্ছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer