Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ট্যাক্স কার্ড পাচ্ছেন ১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠান-সংস্থা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:১৬, ২৭ জানুয়ারি ২০২১

প্রিন্ট:

ট্যাক্স কার্ড পাচ্ছেন ১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠান-সংস্থা

২০১৯-২০ অর্থবছরের সেরা করদাতাদের তালিকা প্রকাশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড। বুধবার এক প্রজ্ঞাপনে এই তালিকা প্রকাশ করা হয়। তালিকায় দেখা গেছে, ৭৬ ব্যক্তি, ৫৩ কোম্পানি ও ১২টি সংস্থাকে ট্যাক্স কার্ড দিতে যাচ্ছে এনবিআর।

সংশোধিত জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা ২০১০ অনুযায়ী এই তালিকা প্রকাশ করেছে সংস্থাটি। নীতিমালা অনুযায়ী, ট্যাক্স কার্ডধারীদের সরকার বিভিন্ন জাতীয় অনুষ্ঠান এবং সিটি কর্পোরেশন, পৌরসভাসহ স্থানীয় সরকার আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ জানায়।

এছাড়া ভ্রমণের ক্ষেত্রে সড়ক, বিমান বা নৌপথে টিকিট পাওয়ার ক্ষেত্রেও তারা অগ্রাধিকার পেয়ে থাকেন। স্ত্রী-স্বামী, পুত্র-কন্যার চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে অগ্রাধিকার ভিত্তিতে কেবিন সুবিধা দেওয়ারও বিধান রয়েছে ট্যাক্স কার্ড নীতিমালায়।

জানা যায়, ব্যক্তি পর্যায়ে ট্যাক্স কার্ড-প্রাপ্তদের মধ্যে বিশেষ শ্রেণিতে সিনিয়র সিটিজেন, গেজেট-ভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী, নারী ও তরুণ এই পাঁচটি ক্যাটাগরি রয়েছে। আবার আয়ের উৎস বা পেশার মধ্যে ব্যবসায়ী, বেতনভোগী, ডাক্তার, সাংবাদিক, আইনজীবী, প্রকৌশলী, স্থপতি, হিসাববিদ, নতুন করদাতা, খেলোয়াড়, অভিনেতা-অভিনেত্রী, শিল্পীসহ ক্যাটাগরি রয়েছে ১৩টি।

প্রজ্ঞাপন অনুযায়ী ২০১৯-২০ অর্থবছরের হিসেবে ব্যক্তিপর্যায়ের সিনিয়র সিটিজেন ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, ট্রান্সকম গ্রুপের প্রয়াত চেয়ারম্যান লতিফুর রহমান, উত্তরা মোটরসের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মতিউর রহমান, ইস্পাত খাতের প্রতিষ্ঠান বিএসআরএমের চেয়ারম্যান আলী হোসেন আকবর আলী এবং মোস্তাফিজুর রহমান।

গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের মধ্যে সেরা করদাতা হয়েছেন মো. নাসির উদ্দিন মৃধা, লে. জেনারেল আবু সালেহ মো. নাসিম (অব), মো. জয়নাল আবেদীন, ইন্দুভূষণ ভৌমিক ও আবদুল মান্নান।

নারী ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছেন ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান শাহনাজ রহমান, ড্রাগ ইন্টারন্যাশনালের মালিক লায়লা হোসেন। এই ক্যাটাগরিতে অন্য সেরা করদাতারা হলেন আনোয়ারা হোসেন, পারভীন হাসান ও পপি রানী ভৌমিক।

ব্যবসায়ী ক্যাটাগরিতে বরাবরের মতোই এবারও শীর্ষ করদাতা কাউছ মিয়া। এছাড়া সৈয়দ আবুল হোসেন, নজরুল ইসলাম মজুমদার, মো. নুরুজ্জামান খান, মোহাম্মদ কামালও পেতে যাচ্ছে ট্যাক্স কার্ড।

কোম্পানি পর্যায়ে ব্যাংকিং ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছে স্ট্যান্ডার্ড ব্যাংক, ইসলামী ব্যাংক, দ্য হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং কর্পোরেশন (এইচএসবিসি) ও ন্যাশনাল ব্যাংক।

টেলিকমিউনিকেশন ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছে গ্রামীণফোন। ওষুধ ও রসায়ন ক্যাটাগরিতে ইউনিলিভার বাংলাদেশ, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস ও রেনেটা সেরা করদাতা হয়েছে।

প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে মিডিয়া স্টার, ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ, ট্রান্সক্রাফট ও মিডিয়া ওয়ার্ল্ড সেরা করদাতা হয়েছে। চামড়াশিল্প ক্যাটাগরিতে বাটা শু কোম্পানি, এপেক্স ফুটওয়্যার, লালমাই ফুটওয়্যার সেরা করদাতা হয়েছে।

অন্যান্য করদাতা পর্যায়ের ফার্ম ক্যাটাগরিতে চট্টগ্রামের মেসার্স এস এন করপোরেশন ও সাহারা এন্টারপ্রাইজ, সিলেটের মেসার্স এ এস বি এস, ফেনীর মেসার্স ছালেহ আহমেদ সেরা করদাতা হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ ক্যাটাগরিতে সিভিল এভিয়েশন অথোরিটি অব বাংলাদেশ ও সেতু কর্তৃপক্ষ; ব্যক্তি সংঘ ক্যাটাগরিতে পুলিশ কল্যাণ ট্রাস্ট ও সেনা কল্যাণ সংস্থা হেড অফিস এবং অন্যান্য ক্যাটাগরিতে আশা, ব্যুরো বাংলাদেশ (এনজিও), ওয়ালটন হাইটেক, সেন্ট্রাল ডিপোজিটরি সেরা করদাতা হয়েছে।

পরবর্তীতে এক অনুষ্ঠানের মাধ্যমে সেরা করদাতাদের সম্মাননা ও ট্যাক্স কার্ড তুলে দেবে জাতীয় রাজস্ব বোর্ড। সবসময় সরাসরি অনুষ্ঠিত হলেও করোনার কারণে এবার এই অনুষ্ঠান আয়োজিত হতে পারে ভার্চুয়ালি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer