Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

জি-২০ দেশগুলোকে কার্বন নিঃসরণ কমানোর আহ্বান ভারতের

India News Network

প্রকাশিত: ২৩:১৮, ২৪ জুলাই ২০২১

প্রিন্ট:

জি-২০ দেশগুলোকে কার্বন নিঃসরণ কমানোর আহ্বান ভারতের

-Union Minister of Power and New and Renewable energy R K Singh addresses a G20 meet.

ভারতের ভাষ্যমতে, এটি উন্নয়নশীল দেশগুলোর আকাঙ্ক্ষার প্রতিরূপ

জি-২০ ভূক্ত যেসব দেশের গ্রীন হাউজ গ্যাস নির্গমনের মাত্রা বৈশ্বিক গড়ের তুলনায় অনেক বেশি, তাদেরকে কার্বন নিঃসরণ কম করতে অনুরোধ জানিয়েছে ভারত। গত ২৩ জুলাই, শুক্রবার, ইতালীর সভাপতিত্বে অনুষ্ঠিত জি-২০ ভূক্ত দেশসমূহের মন্ত্রী পর্যায়ের বৈঠকে ‘শক্তি ও জলবায়ু’ শীর্ষক আলোচনায় ভারতীয় কেন্দ্রীয় বিদ্যুৎ ও নবায়নযোগ্য জ্বালানী মন্ত্রী আর কে সিং বৈশ্বিক নেতাদের উদ্দেশ্যে এই আহবান জানান। 

পরবর্তীতে সরকারের দেয়া এক বিজ্ঞপ্তি অনুসারে জানা যায়, “মাননীয় মন্ত্রী নিজ বক্তব্যে, জি-২০ দেশ সমূহের মধ্যে যেসব দেশের গ্রীন হাউজ গ্যাস নির্গমন বৈশ্বিক গড়ের চেয়ে অনেক বেশি, তাদেরকে আগামী কয়েক বছরের মধ্যে দ্রুততম সময়ে তা কমিয়ে আনার এবং কার্বন নিঃসরণের মাত্রা শুন্যের কোটায় নামিয়ে আনার আহবান জানিয়েছেন। এটি উন্নয়নশীল দেশগুলোর আকাঙ্ক্ষার প্রতিরূপ।” 

আর কে সিং নিজের বক্তব্যে ভবিষ্যতের পৃথিবী এবং ভবিষ্যত প্রজন্মের জন্য একটি বাসযোগ্য পৃথিবী রেখে যেতে এখনই সঠিক পদক্ষেপ নিতে বিশ্ব নেতাদের প্রতি আহবান জানান। এছাড়াও, ভারতীয় মন্ত্রী বলেন, “২০৩০ সালের মধ্যে ৩৩-৩৫% কার্বন নিঃসরণ কমানোর যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিলো, তার তুলনায় ভারত এখনই ইতোমধ্যে প্রায় ২৮% নির্গমন হ্রাস করতে সক্ষম হয়েছে।” 

এসবের পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানী ও শক্তির ক্ষেত্রে ভারত ব্যাপক অগ্রগতি অর্জন করছে এবং সে অর্জন প্যারিস জলবায়ু চুক্তিতে করা প্রতিশ্রুতির চেয়েও বেশি বলে জানান মন্ত্রী। সর্বোপরি, বৈশ্বিক জলবায়ু সঙ্কট দূরীকরণে ভারত প্যারিস জলবায়ু চুক্তি মোতাবেক কাজ করছে এবং কার্বন নিঃসরণ শুন্যের কোটায় নিয়ে আসতে ও নবায়নযোগ্য জ্বালানীর ব্যবহার বাড়াতে সচেষ্ট রয়েছে বলে জানান তিনি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer