Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

জাতিসংঘের ৮৬ কর্মী করোনা আক্রান্ত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৭, ২৮ মার্চ ২০২০

প্রিন্ট:

জাতিসংঘের ৮৬ কর্মী করোনা আক্রান্ত

ঢাকা : করোনা ভাইরাসে বিভিন্ন দেশে জাতিসংঘের ৮৬ কর্মী আক্রান্ত হয়েছেন। সংস্থাটির মুখপাত্র স্টিফেন দুজারিক এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন। ব্রিটিশ গণমাধ্য বিবিসি এমনই তথ্য জানিয়েছে।

সংস্থাটির মুখপাত্র স্টিফেন দুজারিক বিবৃতিতে জানান, সংস্থাটির সবচেয়ে বেশি কর্মী আক্রান্ত হয়েছেন ইউরোপের বিভিন্ন দেশে। এছাড়াও আফ্রিকা, এশিয়া, মধ্যপ্রাচ্য এবং যুক্তরাষ্ট্রেও বেশকিছু কর্মী এতে আক্রান্ত হয়েছেন।

দুজারিক জানিয়েছেন, করোনার বিস্তাররোধে বর্তমানে জাতিসংঘের বেশিরভাগ কর্মীই বাড়িতে বসে কাজ করছেন।তিনি আরো বলেন, জেনেভায় জাতিসংঘ অফিসে প্রতিদিন ৪ হাজার কর্মী কর্মরত ছিলেন। কিন্তু বৃহস্পতিবার (২৬ মার্চ) এই সংখ্যা ছিল মাত্র ৭০। বর্তমানে ভিয়েনাতে জাতিসংঘের ৯৭ শতাংশ কর্মীই বাড়িতে বসে কাজ করছেন।

অপরদিকে, ইথিওপিয়ার আদ্দিস আবাবায় ৯৯ শতাংশ কর্মী বাড়ি থেকে কাজ করে যাচ্ছেন। জাতিসংঘসহ বিশ্বের বিভিন্ন সংস্থা করোনা সঙ্কটে তাদের কর্মীদের বাড়িতে থেকেই কাজ করার পরামর্শ দিয়েছে।

বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চলে করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত প্রানঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৫ লাখ ৯৭ হাজার ১৮৫ জন। অপরদিকে, ২৭ হাজার ৩৬০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১ লাখ ৩৩ হাজার ৩৬০ জন।

চীনের উহান প্রদেশ থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪ হাজার ১৪২। করোনায় এখন পর্যন্ত মারা গেছে ১ হাজার ৬৯৬ জন। তবে সবচেয়ে মৃতের হার ইতালিতে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer