Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

ক্যালিফোর্নিয়ায় দাবানল এলাকা পরিদর্শন করলেন ট্রাম্প

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:২০, ১৮ নভেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ক্যালিফোর্নিয়ায় দাবানল এলাকা পরিদর্শন করলেন ট্রাম্প

ঢাকা : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দাবানল এলাকা পরিদর্শন করেছেন ট্রাম্প। অঙ্গরাজ্যটির ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে ভয়াবহ ও ধ্বংসাত্মক এই দাবানলে এখন পর্যন্ত ৭১ জন মারা গেছে।

স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ওই অঞ্চলের অন্তত ১ হাজারেরও বেশি মানুষ নিখোঁজ রয়েছে। এই সংখ্যাটি বাড়তে পারে।

প্যারাডাইস শহর পরিদর্শন শেষে ট্রাম্প খুবই মর্মাহত হয়েছেন বলে জানান। একই সাথে এই দুর্যোগের জন্য বাজে বন ব্যবস্থাপনাকে দায়ী করেছেন আবারও। এর আগে তিনি বন ব্যবস্থার তিরস্কার করে সেখানে সব ধরনের সহায়তা বন্ধের হুমকি দিয়েছিলেন।

পরিদর্শন শেষে ট্রাম্প বলেন, “আমাদেরকে অবশ্যই ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ বিষয়ে সতর্ক হতে হবে এবং আমরা পরিবেশবাদী সংগঠনগুলোর সাথে কাজ করবো। আমরা আবার এমনটি চাই না।”

এদিকে দাবানলের ভয়াবহতা সম্পর্কে বিশ্লেষকরা বলছেন, আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের কারণেই এমনটি হয়েছে। এছাড়া অঞ্চলটিতে জনসংখ্যার পরিমাণ ক্রমেই বাড়ছে। সব মিলিয়ে দাবানল আগের চেয়ে অনেক বেশি মারাত্মকভাবে ছড়িয়ে পড়ছে।এবার দাবানলে অঞ্চলটির মোট ১ লাখ ৪২ হাজার একর এলাকা পুড়ে গেছে। দাবানলের কারণে এলাকাটি থেকে সব মিলিয়ে ৪৭ হাজার বাসিন্দাকে সরে যেতে বলা হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer