Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

এবার গুগলের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের মামলা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:১৩, ২১ অক্টোবর ২০২০

প্রিন্ট:

এবার গুগলের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের মামলা

প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের বিরুদ্ধে মামলা করেছে ট্রাম্প প্রশাসন।মঙ্গলবার আস্থা ভঙ্গের (অ্যান্টিট্রাস্ট) অভিযোগে এ মামলা দায়ের করা হয়। এটি বড় আস্থা ভঙ্গের মামলা বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে।

অভিযোগে বলা হয়েছে, গুগল প্রযুক্তিখাতের বাজার ব্যবস্থায় সুষম প্রতিযোগিতা নষ্ট করছে। সে সঙ্গে ইন্টারনেটের সার্চ ইঞ্জিন ও বিজ্ঞাপন ব্যবস্থায় নিজেদের একক আধিপত্য বজায় রাখার চেষ্টা চালাচ্ছে।

গত কয়েক বছরের মধ্যে গুগলের মতো এত বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মার্কিন সরকারের থেকে এমন মামলা করা হয়নি। বলা হচ্ছে, এক বছরেরও বেশি সময় ধরে তদন্ত চালানোর পর এই মামলা করা হলো।

অবশ্য গুগলের আনুষ্ঠানিক বক্তব্যে দাবি করা হয়েছে যে, এই মামলা ‘অত্যন্ত ত্রুটিযুক্ত’। ইন্টারনেটভিত্তিক বাজার এখনো প্রতিযোগিতামূলক আছে এবং এ ক্ষেত্রে গ্রাহকদের স্বার্থকেই অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘মানুষ গুগল ব্যবহার করছে কারণ তারা এটা পছন্দ করছে। এমন তো নয় যে, বিকল্প না পেয়ে বা তাদের গুগল ব্যবহার করতে বাধ্য করা হচ্ছে।’

গত বছর গুগল শুধু বিজ্ঞাপন থেকেই আয় করেছে ১৩৪ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার—যা গুগলের মোট ব্যবসার ৮৪ শতাংশ। বিশ্লেষকদের আশঙ্কা, এ মামলার কারণে গুগলের বিজ্ঞাপনের বাজার ঝুঁকিতে পড়তে পারে।

এদিকে, গুগলের বিরুদ্ধে করা এই মামলায় অংশ নিচ্ছে যুক্তরাষ্ট্রের ১১টি অঙ্গরাজ্য। রাজ্যগুলো হলো: আরকানসাস, ফ্লোরিডা, জর্জিয়া, ইন্ডিয়ানা, কেনটাকি, লুইসিয়ানা, মিসিসিপি, মিজৌরি, মনটানা, সাউথ ক্যারোলাইনা ও টেক্সাস।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer