Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ইউক্রেনে ‘প্রাণঘাতী’ গোলাবারুদ পাঠাল যুক্তরাষ্ট্র

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:০১, ২৩ জানুয়ারি ২০২২

প্রিন্ট:

ইউক্রেনে ‘প্রাণঘাতী’ গোলাবারুদ পাঠাল যুক্তরাষ্ট্র

রাশিয়া আক্রমণ চালাতে পারে এমন আশঙ্কার মধ্যেই ইউক্রেনে সামরিক সহায়তা পাঠালো যুক্তরাষ্ট্র। ৯০ টন ওজনের ওই সামরিক সহায়তা এরইমধ্যে কিয়েভে পৌঁছেছে। এদিকে চলমান উত্তেজনার মধ্যেই নতুন করে বেলারুশ সীমান্তে যুদ্ধ বিমান পাঠিয়েছে রাশিয়া।

স্থানীয় সময় শনিবার রাতে মার্কিন সামরিক সহায়তার প্রথম চালান নিয়ে ইউক্রেনের রাজধানী কিয়েভের বিমানবন্দরে অবতরণ করে একটি বিমান। একে একে নামানো হয় ৯০ টন ওজনের সামরিক সরঞ্জাম।

কিয়েভের মার্কিন দূতাবাস বলছে, এর মধ্যে রয়েছে যুদ্ধক্ষেত্রে প্রতিরক্ষার জন্য গোলাবারুদ। আগামীতে সহায়তা দেয়া অব্যাহত থাকবে বলেও জানায় তারা। যুক্তরাষ্ট্রকে সহযোগিতার জন্য ধন্যবাদ জানিয়েছে ইউক্রেন সরকার।

একদিকে ইউক্রেনে যখন মার্কিন সামরিক সহায়তা পৌঁছেছে ঠিক তার কয়েকঘণ্টা আগে আবারো বেলারুশ সীমান্তে যুদ্ধজাহাজ পাঠিয়েছে রাশিয়া। যদিও মস্কো বলছে সামরিক মহড়ায় অংশ নিতেই যুদ্ধ জাহাজগুলো পাঠানো হয়েছে।

এদিকে উত্তেজনা নিরসনের দাবিতে শনিবার মানববন্ধন হয়েছে কিয়েভে। আর ইউক্রেনের প্রতি সমর্থন জানিয়ে মৌন মিছিল হয়েছে চেক রিপাবলিকে।

এর আগে শুক্রবার উত্তজনা প্রশমনে জেনেভায় জরুরি এক বৈঠকে বসেন মার্কিন ও রুশ পররাষ্ট্রমন্ত্রী। রাশিয়া কোনো ধরনের হামলা চালালে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer