Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৫ ১৪৩১, রোববার ২১ জুলাই ২০২৪

পবিত্র ওমরাহর ই-ভিসা চালু করল সৌদি আরব

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৫৪, ২১ জুন ২০২৪

প্রিন্ট:

পবিত্র ওমরাহর ই-ভিসা চালু করল সৌদি আরব

ফাইল ছবি

পবিত্র ওমরাহ পালনে ইচ্ছুক এমন সামর্থ্যবান মুসল্লিদের জন্য ইলেকট্রনিক ভিসা (ই-ভিসা) চালু করল সৌদি আরব। চলতি বছর পবিত্র হজের আনুষ্ঠানিকতা শেষ হওয়ার পর থেকেই ওমরাহর ই-ভিসা দেয়া শুরু করেছে দেশটি।

 এ তথ্য জানিয়েছে আরব আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম গালফ।

বৃহস্পতিবার সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত ‍দিয়ে গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়, ‘নুসুক’ অ্যাপের মাধ্যমে ই-ভিসার জন্য আবেদন করতে পারবেন সামর্থ্যবান ধর্মপ্রাণ মুসল্লিরা। ফলে ওমরাহ পালনের জন্য তারা আগামী ১৯ জুলাই থেকে দেশটিতে আসতে শুরু করতে পারবেন।

‘নুসুক’ অ্যাপের মাধ্যমে সারা বিশ্বের মুসল্লিদের মক্কা ও মদিনা ভ্রমণ করা আরও সহজ হয়ে গিয়েছে। এর মাধ্যমে মুসল্লিরা তাদের পছন্দ অনুযায়ী আবাসন এবং প্রয়োজনীয় পরিষেবাগুলো সহজেই লাভ করতে পারবেন। এ ছাড়া যোগাযোগ সেবার পাশাপাশি বিস্তৃত তথ্যের ভান্ডারেও প্রবেশ করতে পারবেন তারা।

একইসঙ্গে বিশ্বের বিভিন্ন ভাষাভাষীর মানুষ যেন সহজেই পছন্দ অনুযায়ী প্যাকেজ বেছে নিতে পারেন, সেই সুযোগও রয়েছে অ্যাপটিতে। আর ভ্রমণকারীদের সাবলীলভাবে চলাফেরা করার জন্য অ্যাপটিতে বেশ কয়েকটি ভাষাও যুক্ত করা আছে। অ্যাপটির মাধ্যমে মুসল্লিরা ২৪/৭ বিভিন্ন পরিষেবা পাবেন।

এর আগে ওমরাহ ও হজ মন্ত্রণালয় ঘোষণা দিয়েছিল, উপসাগরীয় দেশগুলোর ভিজিট ভিসাধারী ব্যক্তি এবং সেনজেন ভিসাধারীদের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ভিসাধারীরা সৌদিতে পৌঁছানোর আগেই নুসুক অ্যাপের মাধ্যমে পবিত্র ওমরাহ পালনের অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer