Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ৬ ১৪৩১, শুক্রবার ২১ জুন ২০২৪

ইরানে প্রেসিডেন্ট নির্বাচন করতে পারবেন না আহমেদিনেজাদ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:২৬, ১০ জুন ২০২৪

প্রিন্ট:

ইরানে প্রেসিডেন্ট নির্বাচন করতে পারবেন না আহমেদিনেজাদ

ফাইল ছবি

গত মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর কারণে ইরাননতুন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনে লড়াইয়ের জন্য ছয়জন প্রার্থীর নাম চূড়ান্ত করা হয়েছে। তবে বাদ পড়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমেদিনেজাদ।

আলোচিত এই ব্যক্তিত্ব ২০১৭ ও ২০২১ সালেও প্রার্থী হতে চেয়েছিলেন। ২০০৫ থেকে ২০১৩ সাল পর্যন্ত প্রেসিডেন্ট ছিলেন আহমেদিনেজাদ।

অনুমোদন পাওয়া ছয় প্রার্থীর মধ্যে পাঁচজন কট্টরপন্থি বলে বিবেচিত। অন্যজন সংস্কারপন্থি। সংসদের সাবেক স্পিকার মধ্যপন্থি নেতা আলি লারিজানি ও রেভ্যুলুশনারি গার্ডসের সাবেক কমান্ডার ভাহিদ হাঘানিয়ানের প্রার্থিতাও অনুমোদন পায়নি। ২০০৫ ও ২০১৩ সালেও তিনি প্রার্থী হতে চেয়েছিলেন।

সংস্কারপন্থি একমাত্র প্রার্থী হলেন মাসুদ পেজেশকিয়ান। তিনি তাবরিজ আসনের সাংসদ। বাকি চার প্রার্থী হলেন সাবেক প্রধান পরমাণু আলোচক সাইদ জলিল,ফাইন্ডেশন অফ মার্টায়ার্স অ্যান্ড ভেটেরানস অ্যাফেয়ার্সের অতিরক্ষণশীল চেয়ারম্যান আমির-হোসেইন ঘাজিজাদেহ হাশেমি, সাবেক স্বরাষ্ট্র ও বিচারমন্ত্রী ইসলামি পণ্ডিত মোস্তফা পুরমোহাম্মদি এবং তেহরানের বর্তমান মেয়র আলিরেজা জাকানি।

প্রার্থীদের যোগ্যতা যাচাই করে এই তালিকা চূড়ান্ত করেছে দেশটির গার্ডিয়ান কাউন্সিল। ১২ জন ইসলামি পণ্ডিত ও বিচারকের সমন্বয়ে গঠিত এই কাউন্সিলের ছয়জনকে নির্বাচন করে সংসদ। বাকি ছয়জনকে নিয়োগ দেন সর্বোচ্চ নেতা আযচ্চ নেতা আয়াতুল্লাহ আল খামেনি। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer