Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

রোববার তিন ঘন্টা বন্ধ থাকবে ইন্টারনেট সেবা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৫৮, ১৮ মে ২০২৩

প্রিন্ট:

রোববার তিন ঘন্টা বন্ধ থাকবে ইন্টারনেট সেবা

ফাইল ছবি

বর্ধিত অপারেশন চার্জ প্রত্যাহারের দাবিতে ইন্টারনেট সেবা সাময়িক বন্ধ রাখার ঘোষনা দিয়েছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার বাংলাদেশ। আগামী রোববার দুপুর ১২টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত বসুন্ধরা আবাসিক এলাকার ইন্টারনেট, ডাটা সহ সকল সেবা দানকারী আইএসপি প্রতিষ্ঠানের সব ধরনের সেবা বন্ধ রাখার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন আইএসপিএবি’র সভাপতি মো. ইমদাদুল হক। 

আইএসপিএবি’র প্রধান নির্বাহী মেজর মোঃ এনামুল হক (অব) স্বাক্ষরিত গণমাধ্যমে প্রেরিত বার্তা থেকে জানা যায়, বসুন্ধরা আবাসিক এলাকায় স্থানীয় ইন্টারনেট সেবা পরিচালনার ক্ষেত্রে ক্যাবল টিভি অপারেটর প্রতিষ্ঠান বাম্বেল-বি কর্তৃক মে ২০২৩ থেকে বর্ণিত স্থানে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের জন্য মাসিক পপ অপারেশন সার্ভিস চার্জ নামে বাড়তি চাঁদা দাবি করছে।

আবাসিক এলাকায় অপারেশন চার্জ ২ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা এবং কর্পোরেট গ্রাহক  সংযোগের ক্ষেত্রে ৬০ হাজার থেকে বাড়িয়ে ১ লক্ষ ৫০ হাজার টাকা চাঁদা নির্ধারণ করেছে। বর্ধিত চাঁদা সংক্রান্ত বাম্বেল-বি স্বাক্ষরিত চিঠিটি আইএসপি প্রতিষ্ঠানের কাছে প্রেরণ করা হয়েছে। 

এই বিষয়ে ১৮ই মে ২০২৩ তারিখ আইএসপি অ্যাসোসিয়েশনের সভাকক্ষে উক্ত এলাকায় সেবা প্রদানকারী আইএসপি প্রতিষ্ঠানসমূহের কর্ণধার ও নির্বাহী পরিষদের সদস্যদের নিয়ে একটি জরুরী সভা অনুষ্ঠিত হয়। সভায় বসুন্ধরা আবাসিক এলাকায় অপারেশনের সার্ভিস চার্জ হিসাবে ধার্যকৃত চাঁদা প্রত্যাহারের প্রতিবাদ হিসাবে আগামী ২১ মে ২০২৩, রবিবার, দুপুর ১২টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত ৩ ঘন্টার জন্য উক্ত এলাকার ইন্টারনেট, ডাটা সহ সকল সেবা দানকারী আইএসপি প্রতিষ্ঠানকে সব ধরনের সেবা বন্ধ রাখার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

উল্লেখ্য বসুন্ধরা আবাসিক এলাকায় স্থানীয় ইন্টারনেট সেবা পরিচালনার ক্ষেত্রে ক্যাবল টিভি অপারেটর প্রতিষ্ঠান বাম্বল-বি কর্তৃক চলতি মে ২০২৩ থেকে বর্ণিত স্থানে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের জন্য মাসিক পপ অপারেশন সার্ভিস চার্জ নামে বাড়তি চাঁদা দাবি করছে।

চাঁদা প্রদানে অপারগতা প্রকাশ করায় ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানের পপ-স্হলে তালা দিয়ে দেয় এবং মাঠ পর্যায়ের টেকনিশিয়ান ও প্রকৌশলীদের কাজ করতে বাধা প্রদান করে। ফলে বর্ণিত এলাকায় ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। এর ফলে অপারেটরদের মধ্যে চরম অস্থিরতা এবং ব্যবসা পরিচালনায় অনিশ্চয়তা দেখা দিয়েছে।

এরই ধারাবাহিকতায় সকল ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের মতামতের ভিত্তিতে বসুন্ধরা আবাসিক এলাকায় ইন্টারনেট পরিষেবা প্রদান বন্ধ রাখার সিদ্ধান্তের বিষয়ে সবাই একমত পোষণ করেন। এই অসন্তোষের ফলে বসুন্ধরা আবাসিক এলাকায় যে কোনো সময় ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা বন্ধ হয়ে যেতে পারে উল্লেখ করে বিষয়টি ইতিমধ্যেই বিটিআরসিকে লিখিতভাবে অবগত করে হয়েছে। এই ব্যাপারে সুনির্দিষ্ট দিকনির্দেশনা দেয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে। 

সারাদেশে মানসম্পন্ন ইন্টারনেট সেবা প্রদানের জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) কর্তৃক নির্ধারিত "এক দেশ এক রেট" বাস্তবায়নের নিয়ম সম্পর্কে আমরা অবগত আছি।  এই নীতি অনুসারে, সারাদেশে অপারেশন পরিষেবা গুলি এক ও অভিন্ন হবে, যার অর্থ কেউ নিজে ইচ্ছা মাফিক পরিবর্তন করতে পারবে না।

কেউ যদি নিজের ইচ্ছামতো সার্ভিস চার্জ নির্ধারণ করে তা অবশ্যই নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা ও নীতিমালার পরিপন্থী এবং আইএসপিএবি এই ব্যাপারে উদ্বিগ্ন। আরও উল্লেখ্য যে, বসুন্ধরা আবাসিক এলকায় ক্যাবল টিভি অপারেটর বাম্বল-বি পপ সেবা চার্জ এর নামে  ইন্টারনেট সেবাদাতা আইএসপি প্রতিষ্ঠানের চাঁদা দুই বছরের মধ্যে দফায় দফায় মাসে ৫ হাজার থেকে বাড়িয়ে ২ লাখ টাকায় এবং তিন বছরের মাথায় তা বাড়িয়ে ৫ লক্ষ টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে। 

প্রতিষ্ঠানটি ইন্টারনেট সেবাদাতাদের সংগঠনের সদস্য না হয়েও ওই এলকায় ইন্টারনেট সেবা দেয়ার একক আধিপত্য বিস্তার করছে। ইতিপূর্বে বিষয়টি নিয়ে বিটিআরসি’র স্মরণাপন্ন হলে গত বছরের জুনে দুই পক্ষকে নিয়ে বিটিআরসি-তে একটি বৈঠকও হয়। কিন্তু বৈঠক ফলপ্রসু না হওয়ায় সমস্যার সুরহা না করে উপরন্তু ২০২২ সালে ২ লাখ টাকা চাঁদার সঙ্গে সিকিউরিটি ডিপোজিট ২০ লাখ টাকা দিতে বাধ্য করে বাম্বল- বি। 

এই সকল অনিয়ম ও বর্ধিত চাঁদা প্রত্যাহারের দাবিতে উপরোল্লেখিত ২১শে মে ২০২৩ তারিখ, রবিবার, দুপুর ১২ টা থেকে বিকাল ৩টা পর্যন্ত ৩ ঘন্টার জন্য উক্ত এলাকায় ইন্টারনেট, ডাটা সহ সকল সেবা দানকারী আইএসপি প্রতিষ্ঠানকে সব ধরনের সেবা বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

বসুন্ধরা আবাসিক এলাকায় সাময়িক ইন্টারনেট সেবা বন্ধ রাখার এই সিদ্ধান্তটি সকল ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়াতে প্রচারের জন্য বিশেষভাবে অনুরোধ  করা হলো ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer