Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১২ ১৪৩০, রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

ইমেরিটাস অধ্যাপক হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছয় যশস্বী শিক্ষক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:০০, ১৭ জুলাই ২০২৩

প্রিন্ট:

ইমেরিটাস অধ্যাপক হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছয় যশস্বী শিক্ষক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত ছয় খ্যাতিমান শিক্ষক, ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক হলেন বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত ছয় খ্যাতিমান শিক্ষক। তারা হলেন– ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, আন্তর্জাতিক ব্যবসায় বিভাগের অধ্যাপক খন্দকার বজলুল হক, উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক আতিউর রহমান, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক নজরুল ইসলাম, চারুকলার অঙ্কন ও চিত্রায়ন বিভাগের অধ্যাপক রফিকুন নবী এবং প্রাচ্যকলা বিভাগের অধ্যাপক হাশেম খান।

গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত সিন্ডিকেটের এক সভায় এই অনুমোদন দেওয়া হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে একাডেমিক কাউন্সিল এই ৬ জন শিক্ষককে ইমেরিটাস অধ্যাপক হিসেবে নিয়োগের প্রস্তাব করেছিল।

অধ্যাপক মাকসুদ কামাল বলেন, একাডেমিক কাউন্সিলে খ্যাতিমান ও বিশেষজ্ঞ ৬ জন শিক্ষককে আমরা ইমেরিটাস অধ্যাপক হিসেবে প্রস্তাব করেছিলাম। আজ সিন্ডিকেটে তা অনুমোদন হয়েছে। এই ৬ জন অধ্যাপকসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ে এখন সর্বমোট ৮ জন ইমিরটাস অধ্যাপক রয়েছেন। অন্য দুজন হলেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী এবং অধ্যাপক এ কে আজাদ চৌধুরী।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক চাকরি থেকে অবসরপ্রাপ্ত স্বনামধন্য অধ্যাপকের জীবদ্দশায় শিক্ষা ও গবেষণায় অসামান্য অবদান এবং নিজ নিজ ক্ষেত্রে ব্যুৎপত্তি অর্জনের স্বীকৃতিস্বরূপ এই সম্মানজনক ইমিরিটাস পদ প্রদান করা হয়ে থাকে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer