Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৮ ১৪৩১, বুধবার ২৪ জুলাই ২০২৪

পরিবেশ না বাঁচলে আমরাও বাঁচব না : ড. সৌমিত্র শেখর 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:১৫, ৫ জুন ২০২৪

প্রিন্ট:

পরিবেশ না বাঁচলে আমরাও বাঁচব না : ড. সৌমিত্র শেখর 

ছবি: বহুমাত্রিক.কম

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সৌমিত্র শেখর বলেছেন, পরিবেশ না বাঁচলে আমরাও বাঁচব না। আমাদের বায়ুমন্ডলে যদি অক্সিজেন না থাকে তাহলে আমরা কেউই নিরাপদ নই। এক্ষেত্রে আমাদের সবার সচেতনতা খুবই জরুরি। পরিবেশ রক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে।

বুধবার সকালে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে আয়োজিত এক র‌্যালিতে অংশগ্রহণ করে তিনি এসব কথা বলেন। এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে র‌্যালিটি আয়োজন করা হয়।

পরিবেশ ভারসাম্য রক্ষায় তাগিদ দিয়ে ড. সৌমিত্র শেখর আরও বলেন, বৃক্ষরোপণ, বৃক্ষের চারা রক্ষা করা খুব জরুরি। জাতির পিতা বলেছিলেন গাছ লাগাই রক্ষা করি। তাই শুধু গাছ লাগালে হবে না সেগুলো রক্ষার জন্য যথাযথ পদক্ষেপ নিতে হবে। 

নজরুল বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে পরিকল্পিত বৃক্ষরোপণের ঘোষণা দিয়ে তিনি আরও বলেন, জাতির পিতা কথা মাথায় রেখে গতবছর আমরা বিশ্ববিদ্যালয়ে পরিকল্পিত বৃক্ষরোপণ করেছি এবং সেগুলো যাতে রক্ষিত হয় সেজন্য খুবই সুন্দর করে বেষ্টনী দিয়েছিলাম। একবছরের মধ্যে আমরা এর সুফল পেয়েছি। এবছরও প্রশাসনের পক্ষ থেকে বৃক্ষের চারা রোপণ করা হবে। আমরা চাই সকল বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা বৃক্ষরোপণের পাশাপাশি এগুলা যথাযথ রক্ষণাবেক্ষণেও ভূমিকা নেবে।

প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর  নেতৃত্বে র‌্যালিতে ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমান, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীরসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও দপ্তর প্রধানগণ, বিভিন্ন পর্যায়ে কর্মরত শিক্ষক-কর্মকর্তা, কর্মচারী ও ছাত্রছাত্রীরা অংশ নেন। র‌্যালিতে পরিবেশ সচেতনতামূলক বাণী সম্বলিত বিভিন্ন প্ল্যাকার্ড ও ফেস্টুন প্রদর্শন করা হয়। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer