Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১০ ১৪৩০, শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪

শিলাবৃষ্টির পূর্বাভাস :তাপমাত্রা বাড়ার শঙ্কা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:১৭, ২৫ মে ২০২৩

প্রিন্ট:

শিলাবৃষ্টির পূর্বাভাস :তাপমাত্রা বাড়ার শঙ্কা

ফাইল ছবি

দেশের সব বিভাগে বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। কোথাও কোথাও হতে পারে শিলাবৃষ্টিও। তবুও তাপমাত্রা বাড়তে পারে বলে জানানো হয়েছে।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবাহওয়ার পূর্বাভসে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এমন পরিস্থিতিতে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

তবুও এ সময় সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তবে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানানো হয়।

এ ছাড়া পরবর্তী তিন দিন আবহাওয়ায় সামান্য পরিবর্তন হতে পারে। আর বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থা সম্পর্কে বলা হয়েছে, বৃষ্টিপাত কমতে পারে এবং এ সময়ের শেষের দিকে তাপমাত্রা বাড়তে পারে।

পূর্বাভাসে আরও জানানো হয়েছে, টাঙ্গাইলে বুধবার (২৪ মে) দেশের সর্বোচ্চ ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। আর বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বান্দরবান ও মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ২০.৬ ডিগ্রি সেলসিয়াস।

বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ৮৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে নোয়াখালীর হাতিয়ায়। এ সময় চাঁদপুরে ৭৪, চট্টগ্রামের সন্দ্বীপে ৫৬ ও সীতাকুন্ডে ৪৫, ভোলায় ৪১, কক্সবাজারের কুতুবদিয়ায় ৩৮, চট্টগ্রামে ৩৭, বরিশালে ৩৪, পটুয়াখালীতে ২৯, কক্সবাজার ও নোয়াখালীর মাইজদীকোর্টে ২৭ ও বান্দরবানে ১৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তাছাড়া মৌলভীবাজারের শ্রীমঙ্গল, রাঙামাটি, ফেনী, কক্সবাজারের টেকনাফ ও পটুয়াখালীর খেপুপাড়ায়ও বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।  

ঢাকায় বৃহস্পতিবার দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে, যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। এদিন সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯২ শতাংশ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer