Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ৮ ১৪৩১, শনিবার ২২ জুন ২০২৪

সন্ধ্যায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রিমাল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:২২, ২৬ মে ২০২৪

প্রিন্ট:

সন্ধ্যায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রিমাল

ফাইল ছবি

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় রিমাল প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। এটি বাংলাদেশের উপকূলের দিকে ঘণ্টায় ৮ থেকে ১০ কিলোমিটার বেগে এগিয়ে আসছে। ইতোমধ্যে ঘূর্ণিঝড় থেকে কিছু মেঘ উড়ে এসে (ব্যান্ড ক্লাউড) উপকূলীয় এলাকায় বৃষ্টি ঝরাতে শুরু করেছে।

রোববার সকালে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, এই গতিতেই যদি ঘূর্ণিঝড়টি আগায় তাহলে সন্ধ্যা নাগাদ উপকূলে আঘাত হানতে পারে।

তিনি বলেন, সকাল থেকেই ব্যান্ড ক্লাউড আসতে শুরু করেছে অর্থাৎ ঝড়ের অগ্রভাগের প্রভাব পড়তে শুরু করেছে। উপকূলীয় এলাকায় দমকা হাওয়া বয়ে যাচ্ছে, যেখানে বাতাসের গতি থাকছে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার। ব্যান্ড ক্লাউট যে একটানা আসে এমন না। কখনো কখনো এক ঘণ্টা পরে পরেও আসে। মূল ঝড় আঘাত হানতে হানতে সন্ধ্যা হয়ে যাবে। সন্ধ্যার পর এটি অতিক্রম করতে ৫ থেকে ৬ ঘন্টা সময় লাগতে পারে বলেও জানান তিনি।  

এদিকে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক গণমাধ্যমকে বলেছেন, বঙ্গোপসাগরে সৃষ্টি ঘূর্ণিঝড় শক্তি অর্জন করছে।রোববার বিকেল ৩টার পর থেকেই এটির প্রভাব বৃদ্ধি পেতে পারে। পরে সন্ধ্যা থেকে রাত ১২টার মধ্যে যেকোনো সময় এটি উপকূল অতিক্রম করতে পারে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer