Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১৮ ১৪৩০, শনিবার ০২ মার্চ ২০২৪

রাত পোহালেই শুরু ৫৭তম বিশ্ব ইজতেমা

জাহিদ হাসান ভূঁইয়া,গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত: ২২:৩৩, ১ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ২২:৩৫, ১ ফেব্রুয়ারি ২০২৪

প্রিন্ট:

রাত পোহালেই শুরু ৫৭তম বিশ্ব ইজতেমা

ছবি: বহুমাত্রিক.কম

রাত পোহালেই শুরু হচ্ছে মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সমাবেশ ‘বিশ্ব ইজতেমা’ । প্রতিবারের মতো এবারও মুসল্লিদের পদচারণায় মুখর হয়ে উঠেছে টঙ্গীর তুরাগ তীর। ৫৭তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বে শুক্রবার বাদ ফজর আমবয়ানের মধ্যদিয়ে শুরু হবে তাবলিগ জামাত ইজতেমা। বৃহস্পতিবার বাদ ফজর থেকে রাত পর্যন্ত চলে আঞ্চলিক বয়ান। 

বৃহস্পতিবার কানায় কানায় পূর্ণ হয়ে যায় ইজতেমা ময়দান, রাস্তার পাশে অবস্থান নিতে শুরু করে মুসল্লিরা। ইজতেমার প্রথম পর্ব ২ থেকে ৪ ফেব্রুয়ারি, দ্বিতীয় পর্ব হবে ৯ থেকে ১১ ফেব্রুয়ারি। প্রথম পর্বের ইজতেমায় অংশ নেবেন মাওলানা জোবায়ের পক্ষের অনুসারীরা। 

বয়ান করবেন যারা
প্রথম পর্বের ইজতেমার মিডিয়া সমন্বয়কারী জহির ইবনে মুসলিম জানান, শুক্রবার ফজর নামাজের পর বয়ান করবেন- মাওলানা আহম্মেদ বাটলার, সকাল ১০টায় তালিম করবেন মাওলানা জিয়াউল হক, জুমার নামাজ পড়াবেন মাওলানা যোবায়ের। জুমার নামাজের পর বয়ান করবেন জর্ডানের খতিব ওমর, আছরের পর মাওলানা যোবায়ের ও মাগরিবের পর মাওলানা আহম্মেদ লাট বয়ান করবেন। আখেরি মোনাজাতের আগ পর্যন্ত এভাবেই প্রতিদিন পর্যায়ক্রমে শীর্ষস্থানীয় মুরুব্বিরা বয়ান করবেন।  

সকল প্রস্তুতি সম্পন্ন ও নিরাপত্তা ব্যবস্থা
বিশ্ব ইজতেমার জন্য প্রায় ১ বর্গ কিলোমিটার আয়তনের মাঠটিতে বাঁশের খুঁটির ওপর ছাউনির মধ্যে বয়ান শোনার জন্য লাগানো হয়েছে বিশেষ ছাতা মাইক। লাগানো হয়েছে পর্যাপ্ত বৈদ্যুতিক বাতি। দেশীয় তাবলিগের অনুসারীদের জন্য জেলাওয়ারি আলাদা খিত্তায় ভাগ করা হয়েছে। 

মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিতে প্রস্তুুত রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী। বিদেশিদের  খিত্তাকে ঘিরে বিশেষ নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। বিদেশি খিত্তার পাশে পুলিশ-র‌্যাবসহ সব বাহিনীর উপ-নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করা হয়েছে। বিশ্ব ইজতেমায় বিদেশিদের থাকা, খাওয়া ও ভ্রমণের ওপর নজরদারি বাড়ানো হয়েছে। ইজতেমা সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সরকারের পাশাপাশি বিশ্ব ইজতেমার আয়েজকদের নিজস্ব ব্যবস্থাপনায় রয়েছে ১০টি জামাত। এসব জামাত ইজতেমা ব্যবস্থাপনায় বিভিন্ন দায়িত্ব পালন করছে।

ইজতেমার সার্বিক প্রস্তুতির কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন বিশ্ব ইজতেমা আয়োজক কমিটির শীর্ষ মুরব্বি প্রকৌশলী মাহফুজ হান্নান। তিনি বলেছেন, প্রতিটি জামাতে শতাধিক লোক থাকবে। আমাদের নিজস্ব ব্যবস্থাপনায় তারা কাজ করবে।

বিদেশি খিত্তায় দায়িত্বরত এক কর্মকর্তা জানান, এ আয়োজনে সকাল ১১টা পর্যন্ত ৩৬ দেশের ৭৫৯ জন বিদেশি অতিথি উপস্থিত হয়েছেন। ৩৬টি দেশের মধ্যে রয়েছে- ভারত পাকিস্তান, কুয়েত, সৌদি আরব,  আফগানিস্তান, জাপান, ওমান, কানাডা, মোজাম্বিক, মালয়েশিয়া, দক্ষিণ আফ্রিকা, কিরগিস্তান, সিঙ্গাপুর,  ইতালি, জর্ডান ও যুক্তরাজ্য।
ইজতেমা ময়দান পরিদর্শনে পুলিশ ও ব্রিফিং 

বুধবার ইজতেমা ময়দান পরিদর্শন করে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেছেন, বিশ্ব ইজতেমায় কোনো জঙ্গি বা নাশকতা হামলার গোয়েন্দা তথ্য নেই। ইজতেমাকে ঘিরে যেন কোনো নাশকতা সৃষ্টি না হয়, সে জন্য আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী সতর্ক রয়েছে।

মুসল্লিদের উদ্দেশে তিনি বলেছেন, ইজতেমাস্থলে কারো কোনো সমস্যা হলে এলাকাভিত্তিক থানা-পুলিশ, ডিএমপিকে, র‌্যাব কন্ট্রোলরুমে জানাতে পারেন। জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ ফোন করে জানাতে পারেন। পুলিশের সব ইউনিটসহ ইজতেমায় প্রায় ১৫ হাজার পুলিশ সদস্য ইজতেমায় নিয়োজিত থাকবেন।

ইজতেমা ময়দান পরিদর্শনে র‌্যাব ও ব্রিফিং 
ইজতেমা ময়দান পরিদর্শন শেষে বুধবার র‌্যাবের মহাপরিচালক এম খুরশীদ হোসেন বলেন, র‌্যাবের পাঁচটি ব্যাটালিয়নের (১, ২, ৩, ৪ ও ১০) সমন্বয়ে আকাশপথে হেলিকপ্টার টহল, ডগ স্কোয়াড টিম, ফুট প্যাট্রলিং, মোবাইল টিম, টহল টিম, নৌ টহল, সাইবার মনিটরিংসহ সাত স্তরের নিরাপত্তাব্যবস্থা থাকছে এবার বিশ্ব ইজতেমায়।
ছুটি বাতিল

ইজতেমায় আসা মুসল্লিদের চিকিৎসা নিশ্চিত করতে টঙ্গী আহসানউল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে কর্মরত সব চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীর সব ধরনের ছুটি বাতিল করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. জাহাঙ্গীর আলম।

দুই মুসল্লির মৃত্যু 
বুধবার ইজতেমায় এসে একজনের মৃত্যু হয়েছে, ইজতেমায় আসার পথে আরেক অসুস্থ হয়ে মারা গেছেন। তাঁরা হলেন চাঁপাইনবাবগঞ্জের চৌহদ্দীটোলা গ্রামের জামান মিয়া (৪০) ও ব্রাহ্মণবাড়িয়ার সরাইল থানার ধামাউরা গ্রামের ইউনুছ মিয়া। টঙ্গী শহীদ আহসানউল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ডা. ফারহানা তাসনিম নিতু বলেন, হাসপাতালে আনার আগেই তাঁরা মারা যান।

উল্লেখ্য, ২ ফেব্রুয়ারি বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয়ে ৪ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে ইজতেমার প্রথম পর্ব। পরবর্তীতে চারদিন বিরতি দিয়ে ৯ ফেব্রুয়ারি শুরু হয়ে ১১ ফেব্রুয়ারি মোনাজাতের মাধ্যমে শেষ হবে ইজতেমার দ্বিতীয় পর্ব।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer