Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১০ ১৪৩১, শনিবার ২৫ মে ২০২৪

ঢাকায় মহাকবি পুশকিনকে স্মরণ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:১১, ২ জুন ২০২৩

প্রিন্ট:

ঢাকায় মহাকবি পুশকিনকে স্মরণ

ছবি- সংগৃহীত

রুশ ভাষা দিবস ও মহান রুশ কবি আলেকজান্ডার পুশকিনের ২২৪তম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকায় রাশিয়ান হাউস, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের সহযোগিতায় এক শ্রদ্ধা ও সাহিত্য সভা অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব আলী চৌধুরী সিনেট ভবনে পুশকিনের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আখতারুজ্জামান। 

শ্রদ্ধা নিবেদনের সময় রাশিয়ান হাউসের রুশ ভাষা কোর্সের শিক্ষক-শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের অধ্যাপক-শিক্ষার্থী, বাংলাদেশে বসবাসরত রাশিয়ান নাগরিক, সোভিয়েত ও রাশিয়ান প্রাক্তন শিক্ষার্থী এবং বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে (আইএমএল) এক সাহিত্য সেমিনারের আয়োজন করা হয় এবং এর উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ আখতারুজ্জামান।

ঢাকার রুশ হাউসের পরিচালক সকল অতিথিকে স্বাগত জানিয়ে বলেন, রুশ ও বিশ্ব সাহিত্যের উন্নয়নে পুশকিনের অবদানের কথা উল্লেখ করে সারা বিশ্ব একই সঙ্গে পুশকিনের জন্মবার্ষিকী ও আন্তর্জাতিক রুশ ভাষা দিবস উদযাপন করছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সর্বকালের সর্বশ্রেষ্ঠ রুশ কবি এবং আধুনিক রুশ ভাষার জনক আলেকজান্ডার পুশকিনের জীবন ও সাহিত্য এবং বিশ্ব সাহিত্যে তার প্রভাব নিয়ে আলোচনা করেন। 

পুশকিনের জীবনী ভিত্তিক প্রবন্ধ পাঠ করেন নারায়ণগঞ্জের রণদা প্রসাদ সাহা বিশ্ববিদ্যালয়ের (আরপিএসইউ) উপাচার্য মণীন্দ্র কুমার রায়। এছাড়াও রাশিয়ান হাউস ঢাকার রুশ ভাষার শিক্ষক ইয়াসমিন সুলতানা এবং মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি) এর রুশ ভাষা কোর্সের সহযোগী অধ্যাপক ওলগা রায় রুশ ও বাংলা ভাষায় পুশকিন সম্পর্কে আলোচনা করেন।

সাহিত্য সেমিনারের পর সোভিয়েত অ্যালামনাই অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (এসএএবি) সদস্যরা (সৈয়দা জলি, ড. মমতাজ রহমান ও জেবুন্নাহার), ঢাকার রুশ হাউসে রুশ ভাষা কোর্সের শিক্ষার্থীরা (মোঃ শামিন ইয়াসির অভি, তাসফিয়া ইউসুফ, মীর লিহান আহমেদ ও মোহাম্মদ মহসিন) রুশ ও বাংলায় পুশকিনের কবিতা আবৃত্তি করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer