Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১, মঙ্গলবার ২৮ মে ২০২৪

ইরানকে থামাতে তুরস্ককে অনুরোধ করছে যুক্তরাষ্ট্র

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:৩০, ১২ এপ্রিল ২০২৪

প্রিন্ট:

ইরানকে থামাতে তুরস্ককে অনুরোধ করছে যুক্তরাষ্ট্র

ফাইল ছবি

সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের দূতাবাসে ইসরায়েলের বিমান হামলার পর ইরানের পাল্টা হামলার হুমকিতে মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। এমতাবস্থায় ইসরাইলের কোনো দূতাবাস বা মধ্যপ্রাচ্যে অবস্থিত তেলআবিবের কোনো স্থাপনায় যাতে ইরান পাল্টা হামলা না চালায়- এ জন্য তুরস্কের দ্বারস্থ হয়েছে যুক্তরাষ্ট্র। খবর: আনাদোলুর।

ছড়িয়ে পড়া উত্তেজনা প্রশমনে কাজ করে যাচ্ছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি ইসরায়েলের অবকাঠামোতে এবং মধ্যপ্রাচ্যে মার্কিন ঘাঁটিতে ইরান হামলা করার ঘোষণা দেয়ার পর থেকে এ অঞ্চলে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

ইরানের মাথা ঠাণ্ডা করতে তুরস্ক ছাড়াও চীন এবং সৌদি আরবকে অনুরোধ করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। গত ২৪ ঘণ্টায় ব্লিঙ্কেন দফায় দফায় তুর্কি পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান, চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহানের সঙ্গে ফোনালাপ করেছেন।

ম্যাথিও মিলার আরো জানান, ফোনালাপে ব্লিঙ্কেন বলেন- মাথা গরম করে হুটহাট কোনো পদক্ষেপ নিলে তাতে ইরানসহ গোটা মধ্যপ্রাচ্যে আরো উত্তেজনা ছড়িয়ে পরতে পারে।

উল্লেখ্য, গত ১ এপ্রিলে সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে ইসরায়েলের বিমান হামলার পর তেহরান এর প্রতিশোধ নেয়ার হুমকি দেয়ার পর থেকে ওই অঞ্চল এবং যুক্তরাষ্ট্র সতর্কাবস্থায় রয়েছে। দামেস্কে ওই হামলায় ইরানের রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরসিজি) কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদিসহ অন্তত ৭ সামরিক উপদেষ্টা নিহত হন।

কনস্যুলেটে হামলা করে ইসরায়েল যেন ইরানের মাটিতেই হামলা চালিয়েছে। তারা একটি ভুল করেছে। এর শাস্তি তাদেরকে পেতেই হবে।

ওই হুমকির পর থেকেই প্রচণ্ড ভয় ও উৎকণ্ঠার মধ্যে আছে তেলআবিব। মধ্যপ্রাচ্যের যেকোনো মার্কিনঘাঁটিতেও ইরান হামলা চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এরপর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ওয়াব গ্যালেন্ডকে ফোন করে অভয় দিয়েছে বলেছেন, ইরান এবং তার সহযোগীদের যেকোন হামলা থেকে ইসরাইলকে রক্ষা করবে যুক্তরাষ্ট্র।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইরানের হামলা থেকে ইসরায়েলকে বাঁচাতে যুক্তরাষ্ট্র 'লৌহবর্ম' হিসেবে কাজ করবে। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে এক সংবাদ সম্মেলনের সময় বাইডেন তেলআবিবকে ওই আশ্বাস দেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer