Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

যুক্তরাজ্যকে কঠিন হুঁশিয়ারি পুতিনের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:০৯, ২২ মার্চ ২০২৩

প্রিন্ট:

যুক্তরাজ্যকে কঠিন হুঁশিয়ারি পুতিনের

ফাইল ছবি

যুক্তরাজ্য যদি ইউক্রেনকে ‘ডিপ্লেটেড’ ইউরেনিয়ামসমৃদ্ধ আর্মর-ফিয়াসিং ট্যাংকের শেল সরবরাহ করলে মস্কো প্রতিক্রিয়া জানাতে বাধ্য হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, বুধবার  ক্রেমলিনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আলোচনার পর পুতিন সাংবাদিকদের এ কথা বলেন।

পুতিন বলেন, যুক্তরাজ্য ইউক্রেনে শুধু ট্যাংক সরবরাহের ঘোষণাই দেয়নি 'ডিপ্লেটেড' ইউরেনিয়ামের শেলও দেয়ার ঘোষণা দিয়েছে। যদি এটি ঘটে তবে রাশিয়া বসে থাকবে না। অবস্থা অনুযায়ী রাশিয়া প্রতিক্রিয়া জানাতে বাধ্য হবে। তিনি আরও বলেন, পশ্চিমারা ইতিমধ্যেই সম্মিলিতভাবে পারমাণবিক উপাদানসহ অস্ত্র ব্যবহার শুরু করেছে। তবে এই মন্তব্যের বিস্তারিত ব্যখ্যা পুতিন দেননি। 

এর আগে মঙ্গলবার যুক্তরাজ্যের প্রতিরক্ষা প্রতিমন্ত্রী অ্যানাবেল গোল্ডি জানান, ইউক্রেনে চ্যালেঞ্জার টু যুদ্ধ ট্যাংকসহ ইউক্রেনে পাঠানো সামরিক সহায়তা প্যাকেজের অংশ রয়েছে 'ডিপ্লেটেড' ইউরেনিয়াম-সমৃদ্ধ ট্যাংকের শেল। তিনি জানান, ইউক্রেনকে চ্যালেঞ্জার টু ট্যাংকের একটি স্কোয়াড্রন প্রদানের পাশাপাশি আমরা 'ডিপ্লেটেড' ইউরেনিয়াম-সমৃদ্ধ আর্মর-ফিয়াসিং ট্যাঙ্কের শেল সরবরাহ করব। তিনি আরও বলেন, এই শেল আধুনিক ট্যাংক এবং সাঁজোয়া যানকে ধ্বংস করার জন্য অত্যন্ত কার্যকর। 

ইউনাইটেড নেশনস এনভায়রনমেন্ট প্রোগ্রাম জানিয়েছে, 'ডিপ্লেটেড' ইউরেনিয়াম হলো পরমাণু জ্বালানি বা পরমাণু অস্ত্র তৈরিতে ব্যবহৃত পরমাণু-সমৃদ্ধকরণ প্রক্রিয়ার উপজাত। এর ভারিত্বের কারণে এটি সহজেই স্টিল ভেদ করতে পারে। তারা এই ধরনের শেলকে রাসায়নিকভাবে ও তেজস্ক্রিয়ভাবে বিষাক্ত ভারী ধাতু হিসেবে অভিহিত করেছে। 

এদিকে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় পুতিনের হুঁশিয়ারি প্রত্যাখ্যান করে বলেছে 'ডিপ্লেটেড' ইউরেনিয়াম-সমৃদ্ধ আর্মর-ফিয়াসিং ট্যাংকের শেল কয়েক দশক ধরে আদর্শ সমরাস্ত্র। এটির সঙ্গে পারমাণবিক অস্ত্রের কোনো সম্পর্ক নেই। তাদের দাবির বিষয়টি রাশিয়া জানার পরেও ইচ্ছাকৃতভাবে বিকৃত করার চেষ্টা করছে। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer