Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৮ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

দেশভাগের বিয়োগান্তক স্মৃতি নিয়ে ঢাকায় তথ্যচিত্র প্রদর্শন

প্রকাশিত: ১৮:৩০, ১৪ আগস্ট ২০২৩

আপডেট: ১৯:৩৯, ১৪ আগস্ট ২০২৩

প্রিন্ট:

দেশভাগের বিয়োগান্তক স্মৃতি নিয়ে ঢাকায় তথ্যচিত্র প্রদর্শন

ছবি: আইজিসিসি

দেশভাগের বেদনাবিধূর ঘটনাকে স্মরণ করলো ঢাকাস্থ ভারতীয় হাই কমিশন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী অভিঘাতে ১৯৪৭ সালে দীর্ঘদিনের ঔপনিবেশিক ব্রিটিশ শাসনের অবসান পর্বে অখণ্ড ভারতবর্ষকে তথাকথিত দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে ভারত ও পাকিস্তান নামে দু’টি আলাদা রাষ্ট্রে বিভক্ত করা হয়। যার ফলে পৈত্রিক ভিটেমাটি থেকে বাস্তুচ্যুত হন বহু মানুষ। স্বাধীনতা সংগ্রামের পটভূমিতে ঔপনিবেশিক শাসনমুক্ত হলেও স্বাধীনতা লাভের আনন্দের বদলে নিদারুণ দুঃখ নেমে আসে বিপুলসংখ্যক বাস্তুচ্যুতদের জীবনে। 

ঐতিহাসিক দেশভাগের ৭৬ বর্ষপূর্তির প্রাক্কালে সোমবার ঢাকায় ভারতীয় হাই কমিশনের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারে (আইজিসিসি) আয়োজন করা হয় ভয়াবহ সেই ঘটনার স্মরণে এক অনুষ্ঠান। আয়োজনে বক্তৃতা ও প্রদর্শনীতে তুলে ধরা হয় মর্মান্তিক সেই ঘটনার অনুপুঙ্খ বিবরণ। ‘Partitions Horrors Remembrance Day' শীর্ষক আয়োজনে দিবসটির পরিপ্রেক্ষিত তুলে ধরেন ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের পরিচালক মৃন্ময় চক্রবর্তী।

কথা বলছেন আইজিসিসি পরিচালক মৃন্ময় চক্রবর্তী

অনুষ্ঠানে দর্শনার্থীদের জন্য প্রদর্শিত এক তথ্যচিত্রে দেশভাগের ফলশ্রুতিতে বাংলাসহ ভারতের বিভিন্ন প্রদেশের বিপুল অধিবাসীর জীবনে নেমে আসা ভয়াবহ পরিণতির কথা তুলে ধরা হয়। ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসের আগে দেশভাগের সেই স্মৃতি দর্শনার্থীদের বিষাদে আচ্ছন্ন করে। 

উল্লেখ্য, দেশভাগের করুণ পরিণতিতে শুধুমাত্র বাংলা বিভাজনেই ভারত থেকে প্রায় বিশ লাখ মুসলমান তৎকালীন পূর্ব-পাকিস্তানে আসেন। অপরদিকে, ভারতে দেশান্তরী হন তৎকালীন পূর্ববঙ্গ থেকে ৫৮ লাখ হিন্দু সম্প্রদায়ের লোক। বেসরকারি পরিসংখ্যানে এই সংখ্যা আরও অনেক বেশি। ঐতিহাসিকদের মতে, ঔপনিবেশিক মদদে একশ্রেণির উগ্রপন্থী সাম্প্রদায়িক ব্যক্তিদের প্রত্যক্ষ তত্ত্বাবধানে সৃষ্ট সাম্প্রদায়িক দাঙ্গার চূড়ান্ত পরিণতিতে হয় দেশভাগ।

আইজিসিসি পরিচালক মৃন্ময় চক্রবর্তীর সঙ্গে অতিথিরা

পূর্ববঙ্গ থেকে উদ্বাস্তু হয়ে অনেকেই বসতি গড়েন অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, উড়িষ্যা, মহারাষ্ট্রের বিভিন্ন দণ্ডকারণ্য উদ্বাস্তু শিবিরে। তাদের কেউ কেউ থিতু হন আন্দামান দীপপুঞ্জেও। বর্তমানে চিরবৈরী ভারত ও পাকিস্তান থেকে বিপুল সংখ্যক মানুষ এক দেশ থেকে অপর থেকে চলে যেতে বাধ্য হন, যাদের অনেকেই উদ্বাস্তু হয়ে খণ্ডিত ভারতের পথে পথে নিদারুণ কষ্টের জীবনকে আলিঙ্গন করেন।

দেশভাগের বর্ষপূর্তির সময়ে তাই দেশান্তরি হওয়া মানুষদের পরিবারগুলো তে নেমে আসে বেদনার এক বুকফাটা দীর্ঘশ্বাস। এই সময়টিতে এখনো বেঁচে থাকা দেশভাগের সময়কার মানুষদের কেউ কেউ পরিবারের পরবর্তী প্রজন্মের সদস্যদের সঙ্গে স্মৃতিচারণে চোখের জলে বুক ভাসান; কেউবা পুরনো দিনের ছবি কিংবা সঙ্গে থাকা স্মৃতিচিহ্ন হাতরে বেড়ান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer