Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১০ ১৪৩১, শনিবার ২৫ মে ২০২৪

উন্নত দেশগুলোর হানাহানির দায় চোকাচ্ছে বাংলাদেশ: অর্থমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:২৭, ১৮ এপ্রিল ২০২৪

প্রিন্ট:

উন্নত দেশগুলোর হানাহানির দায় চোকাচ্ছে বাংলাদেশ: অর্থমন্ত্রী

ফাইল ছবি

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, বিএনপির দেশ বিরোধী প্রচারণায় উন্নয়ন সহযোগীরা কানে নেয় না। তিনি দাবি করেন, উৎপাদন পর্যায়ে দেশে জিনিসপত্রের দাম কমছে। তবে মধ্যস্বত্তভোগীদের কারণেই মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। এদিকে, বিশ্বব্যাংক আইএমএফের বসন্তকালীন বৈঠকে বৈশ্বিক স্থিতিশীলতা ধরে রাখতে ধনী দেশগুলোকে আরও দায়িত্বশীল হওয়ার তাগিদ দিচ্ছেন বিশ্ব বরেণ্য অর্থনীতিবিদরা।

আইএমএফ ও বিশ্ব ব্যাংকের বসন্তকসলীন বৈঠকে এবারো বেশ গুরুত্বের সাথে আলোচনায় এসেছে জলবায়ু পরিবর্তনের ঝুঁকির বিষয়। আলোচকরা বলছেন, পৃথিবীকে বাসযোগ্য রাখতে কেবল সরকার নয় বেসরকারি উদ্যোগেও জলবায়ু তহবিল গঠন করতে হবে।

এক সংবাদ সম্মেলনে বিশ্ব বরেণ্য অর্থনীতিবিদরা বলেন, গরিব দেশগুলোর দুরাবস্থার জন্য ধনী দেশগুলো দায়ী। সেকারণেই জি-২০ ভুক্ত উন্নত দেশকে আরও দায়িত্ব নিতে হবে।

নোবেলজয়ী অর্থনীতিবিদ এস্থার ডুফলো বলেন, বাংলাদেশ বৈশ্বিক উঞ্চতার অন্যতম শিকার। জলবায়ু পরিবর্তনের কারণে অতিরিক্ত গরম এবং ভৌগোলিক অবস্থানের কারণে বন্যা দেশটিতে লেগেই আছে। অপরাধ না করেও জলবায়ু পরিবর্তনের সাজা বাংলাদেশ পাচ্ছে।

এদিকে, ওয়াশিংটন ডিসিতে এক প্রেস ব্রিফিংয়ে অর্থমন্ত্রী বলেন, উন্নত দেশগুলোর হানাহানির দায় চোকাচ্ছে বাংলাদেশ। তার দাবি, কৃষক ও উৎপাদক পর্যায়ে কমেছে জিনিসপত্রের দাম। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer