Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ২৯ ১৪৩০, রোববার ১৪ এপ্রিল ২০২৪

রোজার আগেই ভারত থেকে আসবে পেঁয়াজ ও চিনি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:১৭, ১৮ ফেব্রুয়ারি ২০২৪

প্রিন্ট:

রোজার আগেই ভারত থেকে আসবে পেঁয়াজ ও চিনি

ছবি- সংগৃহীত

রোজার আগেই ভারত থেকে দেড় লাখ টন চিনি ও পেঁয়াজ আমদানি করা হবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। এর মধ্যে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ ও ১ লাখ মেট্রিক টন চিনি।

রোববার দুপুরে সচিবালয় নিজ দফতরে সাংবাদিকদের এ তথ্য জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, ভারত থেকে পেঁয়াজ ও চিনি আসবে বলে আমরা প্রত্যাশা করছি। ভারত সফরে গিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে আশ্বস্ত হয়েছেন। আশা করি, আগামী সোমবার (১৯ ফেব্রুয়ারি) থেকে বৃহস্পতিবারের মধ্যে আমরা একটি ভালো খবর পাব। কীভাবে, কত তারিখ থেকে আমদানি করব, সেসব বিষয় অনুমোদন পেলেই জানাতে পারব।এ ক্ষেত্রে ভারতের মিনিস্টিরিয়াল বৈঠক ১৪ ফেব্রুয়ারি হওয়ার কথা ছিল উল্লেখ করে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, কিন্তু তাদের পররাষ্ট্রমন্ত্রী জার্মানিতে আছেন। তিনি বিদেশ থাকায় বৈঠকটি হতে একটু দেরি হচ্ছে। আশা করছি, সোম থেকে বৃহস্পতিবারের মধ্যে কোনো এক সময় তাদের এ বৈঠক হবে। কাজেই আমি এখনও বিশ্বাস করি, ভালো ফল আসবে।
 
তিনি আশা প্রকাশ করে বলেন,রমজানের আগেই বাজারে পেঁয়াজ ও চিনি সরবরাহ করতে পারব। আমরা ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ ও ১ লাখ মেট্রিক টন চিনির চাহিদা দিয়েছি। আমরা ২০ হাজার মেট্রিক টন পেঁয়াজ ও ৫০ হাজার মেট্রিক টন চিনির প্রতিশ্রুতি পেয়েছি। কিন্তু আমরা প্রত্যাশা করছি, আমাদের চাহিদার পুরোটাই আমরা রোজার আগে নিয়ে আসতে পারব।

ভারতের বাইরে বিকল্প উৎস থেকেও চেষ্টা করা হচ্ছে বলে জানিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, কেবল ভারত থেকে নয়, বিকল্প উৎস থেকেও আমরা আমদানি করার চেষ্টা করছি। ভারতের আশপাশের দেশগুলো থেকে চেষ্টা করা হচ্ছে। নেপাল থেকে ডাল আসে, মিয়ানমারে সীমান্ত পরিস্থিতি ভালো না হলেও সেখান থেকে নিত্যপ্রয়োজনীয় পণ্য আনার প্রক্রিয়া চলছে।
 
তিনি বলেন, গত বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) খাতুনগঞ্জ ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেছি। তারা জানিয়েছেন, পণ্য সরবরাহে কোনো ঘাটতি নেই। আমদানিকারক ও মিল মালিকরা ঠিকমতো সরবরাহ করলে খাতুনগঞ্জ থেকে সম্পূর্ণ সহায়তা পাওয়া যাবে। রমজান উপলক্ষে তারা এসব পণ্য সারা দেশে সরবরাহ করবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer