Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ১১ ১৪৩১, শনিবার ২৭ জুলাই ২০২৪

মসিক নির্বাচন

মেয়র পদে ১ জন  ও কাউন্সিল পদে ১৪১ জনের মনোনয়নপত্র দাখিল 

মোঃ নজরুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:১৮, ১২ ফেব্রুয়ারি ২০২৪

প্রিন্ট:

মেয়র পদে ১ জন  ও কাউন্সিল পদে ১৪১ জনের মনোনয়নপত্র দাখিল 

ফাইল ছবি

ময়মনসিংহ সিটি করপোরেশন ও কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনসহ বেশ কিছু স্থানীয় নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হয়েছে আজ। 

ময়মনসিংহ সিটি কর্পোরেশন নির্বাচনের সহকারি রিটার্নিং অফিসার ও অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন অফিসার শেখ মুহাম্মদ হাবিবুর রহমান জানান, ময়মনসিংহ সিটি করপোরেশনের নির্বাচন মেয়র পদে একজন জাতীয় পার্টির শহিদুল ইসলাম,  ১১টি সংরক্ষিত মহিলা কাউন্সিল পদে ৪১ জন এবং ৩৩টি সাধারণ কাউন্সিল পদে ১০০  জন  মনোনয়নপত্র দাখিল করেছেন। 

এ ছাড়া ১৫ ফেব্রুয়ারি যাচাই-বাছাইয়ের পর ২২ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারের সুযোগ থাকছে। ৯ মার্চ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ দুই সিটিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ হবে। একই সঙ্গে ৯ মার্চ সাধারণ ও উপনির্বাচন মিলে স্থানীয় সরকারের ২৩৩টি ছোট-বড় নির্বাচন হবে।

ইসি সূত্র জানায়, ৯ মার্চ ময়মনসিংহ সিটি করপোরেশন সাধারণ নির্বাচন, কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদের উপনির্বাচন এবং ঢাকা দক্ষিণ ও বরিশাল সিটি করপোরেশনের বিভিন্ন সাধারণ ওয়ার্ডের কাউন্সিলরের শূন্য পদসহ তিনটি পৌরসভার (পটুয়াখালী পৌরসভা, বকশীগঞ্জ পৌরসভা, আমতলী পৌরসভা) সাধারণ নির্বাচন এবং পাঁচটি পৌরসভার মেয়রের শূন্য পদসহ ১০টি পৌরসভার সাধারণ ওয়ার্ডের কাউন্সিলরের শূন্য পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

এদিকে এসব নির্বাচনের প্রার্থীদের ঋণখেলাপের তথ্য দিতে আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সংশ্লিষ্ট আইন ও বিধি অনুসারে, ঋণখেলাপি ব্যক্তিরা নির্বাচনে প্রার্থী হতে পারেন না। উল্লিখিত নির্বাচনে ঋণখেলাপি ব্যক্তিরা মনোনয়নপত্র দাখিল করলে যাতে তাদের প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণা করা যায়, তার জন্য আইনে নির্ধারিত সব ব্যাংক থেকে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করা আবশ্যক।

মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ বিকাল ৪টার পর মনোনয়নপত্র দাখিলকারীদের নাম, বাবা-মা/স্বামীর নাম ও প্রয়োজনীয় অন্যান্য তথ্য বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক স্বউদ্যোগে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছ থেকে সংগ্রহ করার জন্য এবং সেই আলোকে বিভিন্ন ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করার জন্য নির্দেশনা দেওয়া প্রয়োজন।

নির্বাচন উপলক্ষে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য মনোনয়নপত্র বাছাইয়ের দিন কিংবা তার আগে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে প্রদান এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা মনোনয়নপত্র বাছাইয়ের সময় রিটার্নিং অফিসারের দফতরে উপস্থিত থাকার নির্দেশনা দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

ইসির কর্মকর্তারা জানান, ৯ মার্চ যেসব ভোট হবে, তার মধ্যে সিটি করপোরেশনের সাধারণ নির্বাচন একটি, সিটি শূন্য পদে উপনির্বাচন চারটি, পৌরসভা সাধারণ নির্বাচন তিনটি, উপনির্বাচন ১৫টি, ইউপি সাধারণ নির্বাচন ১৩টি, উপনির্বাচন ১৯০টি এবং জেলা পরিষদে উপনির্বাচন ৭টি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer