Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১২ ১৪৩০, রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

লাউয়াছড়ায় ট্রেন লাইনচ্যুত : সিলেটের সঙ্গে রেল যোগাযোগ বন্ধ

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:২০, ২০ মে ২০২৩

আপডেট: ২২:৪২, ২০ মে ২০২৩

প্রিন্ট:

লাউয়াছড়ায় ট্রেন লাইনচ্যুত : সিলেটের সঙ্গে রেল যোগাযোগ বন্ধ

ছবি: বহুমাত্রিক.কম

মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যান এলাকায় চট্রগ্রাম থেকে ছেড়ে আসা সিলেটগামী উদয়ন এক্সপ্রেস ট্রেন ঝড়ে পড়া গাছের সাথে ধাক্কা লেগে ট্রেনের ইঞ্জিনসহ তিনটি বগি লাইনচ্যুত হয়েছে। শনিবার (২০ মে) ভোর পৌণে ৫টার দিকে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় সিলেটের সাথে সারাদেশের ট্রেন যোগাযোগ বন্ধ রয়েছে। তবে কেউ হতাহতের খবর জানা যায়নি।

ভানুগাছ ও শ্রীমঙ্গল রেলওয়ে স্টেশন সূত্রে জানা যায়, উদয়ন এক্সপ্রেস ট্রেনটি লাউয়াছড়া অতিক্রম করার সময় ঝড়ে পড়া গাছের সাথে ধাক্কা লেগে ইঞ্জিনসহ তিন বগি লাইনচ্যুত হয়। এতে বড় ধরণের দুর্ঘটনা থেকে যাত্রীরা রক্ষা পান। কিছু যাত্রীরা টুকিটাকি আহত হলেও বড় ধরণের আহত হওয়ার কোন সংবাদ জানা যায়নি। দুর্ঘটনার পর থেকে সিলেটের সাথে সারা দেশের ট্রেন যোগাযোগ বন্ধ রয়েছে। তবে যাত্রীরা চরম দুর্ভোগ নিয়ে সড়কপথে যাতায়াত করছেন।

উদয়ন এক্সপ্রেস ট্রেনের চালক আবুল কাশেম গণমাধ্যমকে বলেন, লাউয়াছড়ার ভেতরে আঁকাবাঁকা রেলপথে ট্রেন যাচ্ছিল। আকষ্মিকভাবে ট্রেনের প্রায় ২০ গম সামনে একটি বড় গাছ ভেঙে পড়ে। এরপর দ্রুত ব্রেক চাপতে থাকি। একপর্যায়ে গাছের সাথে ধাক্কা লেগে থেমে যায় ও ধীরে ধীরে ইঞ্জিনসহ তিনটি বগি লাইনচ্যুত হয়।

শমশেরনগর রেলওয়ে স্টেশন সূত্রে জানা যায়, দুর্ঘটনা কবলিত উদয়ন এক্সপ্রেস ট্রেনের উদ্ধার কাজ চলমান রয়েছে। পুরোপুরিভাবে লাইন মেরামত করে ট্রেন চালু হতে বিকাল হতে পারে। এরই মধ্যে ৭৭৪ নম্বর ঢাকাগামী কালনী এক্সপ্রেস, ৭১৮ নম্বর জয়ন্তিকা এক্সপ্রেস ও ঢাকা থেকে ছেড়ে আসা সিলেটগামী ৭১৭ নম্বর জয়ন্তিকা ও ৭৭৩ নম্বর কালনী এক্সপ্রেস ট্রেনের শনিবারের যাত্রা বাতিল করা হয়েছে। অন্যদিকে শ্রীমঙ্গল স্টেশন থেকে পারাবত এক্সপ্রেস ট্রেন চালু থাকবে।

ট্রেনের পরিচালক ওমর ফারুক জানান, লাউয়াছড়ার ভেতরে ট্রেন খুবই ধীর গতিতে চালানো হয়। সেজন্য বড় ধরণের দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া গেছে। তাছাড়া চালক দ্রুত ব্রেক চাপায় যাত্রীরাও রক্ষা পেয়েছেন। পরে ট্রেনটি ধীরে ধীরে উল্টে যায়। তখন যাত্রীরা দ্রুত বের হয়ে যাওয়ার সুযোগ পান।

তবে ট্রেনের যাত্রীদের লাউয়াছড়া উদ্ধান থেকে বের করে সড়কে নিয়ে অন্য গাড়িতে তুলে নিরাপদে যাওয়ার ব্যবস্থা করে দেয়া হয়েছে বলে শ্রীমঙ্গল রেলওয়ে থানার সহকারী পরিদর্শক সাব্বির নিশ্চিত করেন।

ভানুগাছ রেলওয়ে স্টেশন মাষ্টার কবির আহমদ ও শ্রীমঙ্গল রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার সাখাওয়াত হোসেন জানান, চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ট্রেনটি লাউয়াছড়া জাতীয় উদ্যানে এলে ঝড়ে রেল লাইনের ওপর পড়ে থাকা গাছের সঙ্গে ধাক্কা লেগে ইঞ্জিন ও তিনটি বগি লাইনচ্যুত হয়। তবে ট্রেনের বগি সরিয়ে লাইন মেরামত না হওয়া পর্যন্ত সিলেটের সঙ্গে রেল যোগাযোগ বন্ধ রয়েছে। দ্রুত ট্রেন চলাচল স্বাভাবিক করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে এবং উদ্ধার কাজও চলমান রয়েছে বলে তারা জানান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer