Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১০ ১৪৩০, শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪

গাজীপুর সিটি নির্বাচন: তফসিল ঘোষণার আগেই মেয়র প্রার্থীদের তোড়জোড়

জাহিদ হাসান ভূঁইয়া

প্রকাশিত: ১৯:৪৯, ২৭ মার্চ ২০২৩

প্রিন্ট:

গাজীপুর সিটি নির্বাচন: তফসিল ঘোষণার আগেই মেয়র প্রার্থীদের তোড়জোড়

ছবি: বহুমাত্রিক.কম

গাজীপুর সিটি কপোর্রেশন নিবার্চনের তফসিল ঘোষণার আগেই নগরজুড়ে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের তোড়জোড় শুরু হয়েছে। আওয়ামীলীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী ও সমর্থকরা বিভিন্ন কর্মসূচি, বৈঠক, আলোচনা, পোষ্টার ও বিলবোর্ডে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে মেয়র পদে নিবার্চনে অংশ নেয়ার কথা জানান দিচ্ছেন। এছাড়া জাতীয় পার্টির গাজীপুর মহানগর সভাপতি ও সাবেক সচিব এম এম নিয়াজ উদ্দিনকে মেয়র পদে দলীয় মনোনয়ন এবং ইসলামী আন্দোলন বাংলাদেশ মেয়র পদে দলের যুগ্মমহাসচির মাওলানা গাজী আতাউর রহমানের নাম ঘোষণা করা হয়েছে। 

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, এসএসসি পরীক্ষা শেষে এবং ঈদুল আজহার আগে তিন ধাপে ২৩ মে থেকে জুনের মধ্যে পাঁচটি সিটি করপোরেশনে নির্বাচনের আয়োজন করবে ইসি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে পাঁচ সিটি করপোরেশনের ভোট তিন ধাপে করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। মে মাসের শেষ সপ্তাহে গাজীপুর সিটি করপোরেশনে এই নির্বাচন অনুষ্ঠানের সম্ভাবনা রয়েছে। সম্প্রতি আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে সভা শেষে এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হওয়ার কথা জানিয়েছেন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম।

গাজীপুর নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত আসনের নারী কাউন্সিলর প্রার্থীরা ডিজিটাল ব্যানার ও পোষ্টারে এলাকাবাসীকে শুভেচ্ছা জানিয়ে নিজেদের প্রার্থীতার কথা জানান দিচ্ছেন। নগরীর প্রধান সড়ক, বিভিন্ন ভবন এবং অলিগলিতে পোষ্টার লাঘিয়ে ভোটার ও নগরবাসীর দৃষ্টি আকর্ষণ করছেন। মৃতব্যাক্তির নামাজের জানাযায় শরিক হয়ে ও সামাজিক অনুষ্ঠান এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের প্রার্থীতার জানান দিচ্ছেন। বিলুপ্ত টঙ্গী পৌরসভার সফল মেয়র ও গাজীপুর মহানগর আওয়ামীলীগের সভাপতি অ্যাড. আজমত উল্লাহ খান মেয়র পদে দলীয় মনোনয়ন পাওয়ার জোর তৎপরতা চালাচ্ছেন। তিনি রাজনৈতিক ও সামাজিক অনুষ্ঠানে কথা বলছেন এবং নগরবাসীর দোয়া ও সমর্থন কামনা করছেন। দলীয় মনোনয়ন চাইবেন মহানগর আওয়ামীলীগের সহসভাপতি ও বর্তমান ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ। মেয়র পদে তিনিও আওয়ামীলীগের দলীয় মনোনয়ন চাইবেন বলে এ প্রতিবেদককে তাঁর (কিরণ) ঘনিষ্টরা জানান।

সাময়িকভাবে বহিষ্কৃত মেয়র জাহাঙ্গীর আলম ও তাঁর সমর্থকরা মেয়র পদে আবারও মনোনয়নের প্রচারণা চালাচ্ছেন।  দলীয় মনোনয়ন চাইবেন গাজীপুর মহানগর আওয়ামী যুবলীগের আহবায়ক কামরুল আহসান সরকার রাসেল ও যুগ্ম আহবায়ক সাইফুল ইসলাম। মেজবাহ উদ্দিন সরকার রুবেল আওয়ামীলীগের মনোনয়ন চেয়ে সিটি নিবার্চনে নিজের প্রার্থীতা ঘোষণা করেছেন। জাতীয় পার্টির গাজীপুর মহানগর সভাপতি ও সাবেক সচিব এম এম নিয়াজ উদ্দিনকে মেয়র পদে দলীয় মনোনয়ন চুড়ান্ত করেছেন পার্টির চেয়ারম্যান জি এম কাদের। সম্প্রতি জয়দেবপুর চৌরাস্তায় এক জনসভায় নিয়াজ উদ্দিনকে মেয়র প্রার্থী ঘোষণা করেন।

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানের সম্ভাবনায় ইসলামী আন্দোলন বাংলাদেশ গাজীপুর সিটি মেয়র পদে দলের যুগ্মমহাসচির মাওলানা গাজী আতাউর রহমানের নাম ঘোষণা করেছে। ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম ১৮ মার্চ নগরীর সাগর সৈকত কনভেনশন সেন্টারে আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দেন। নিবার্চনের তফসিল ঘোষণার আগেই মেয়র পদে প্রতিদ্বন্দ্বীতা থাকবেন বলে ৩৫নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল্লাহ আল মামুন মন্ডল নিজের প্রার্থীতা ঘোষণার সাথে সাথে নিবার্চনী ইশতেহারও ঘোষণা করেছেন।
২০ মার্চ ভাওয়াল জাতীয় উদ্যানে সংবাদ সন্মেলন করে সিটি কপোর্রেশন নিবার্চনে মেয়র পদে অংশ নেয়ার কথা জানান তিনি। এছাড়া প্রত্যেক ওয়ার্ডে কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বীতায় আগ্রহী বিপুল সংখ্যক স্থানীয় নেতা ও সমাজসেবক প্রচারণা চালাচ্ছেন। উল্লেখ্য, ২৩ মে থেকে জুনের মধ্যবর্তী সময়ের তিন ধাপে দেশের পাঁচটি সিটির ভোট করার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। নির্বাচনে ভোট নেওয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমে। এপ্রিলের মাঝামাঝি সময়ে তফসিল ঘোষণা করা হতে পারে বলে সূত্র জানায়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer