Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১০ ১৪৩১, মঙ্গলবার ২৫ জুন ২০২৪

মুক্তি পেলেন জলবায়ু রক্ষা কর্মী গ্রেটা থুনবার্গ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:১৫, ৪ ফেব্রুয়ারি ২০২৪

প্রিন্ট:

মুক্তি পেলেন জলবায়ু রক্ষা কর্মী গ্রেটা থুনবার্গ

ছবি- সংগৃহীত

সুইডিশ জলবায়ু রক্ষা কর্মী গ্রেটা থুনবার্গকে ও তার চার সহকর্মীরা শুক্রবার পাবলিক অর্ডার অপরাধ থেকে মুক্তি পেলেন। রয়টার্সের এক প্রতিবেদনে জানায়, গত বছরের ১৭ অক্টোবর লন্ডনে মেফেয়ারে ইন্টারকন্টিনেন্টাল হোটেলের কাছে জলবায়ু পরিবর্তনের একটি বিক্ষোভে এই ২১ বছর বয়সীকে গ্রেপ্তার করা হয়েছিলো। তাদের গ্রেপ্তারের মূল কারণ হচ্ছে জলবায়ু প্রতিবাদের সময় পুলিশ নির্দেশনা অনুসরণ করতে অস্বীকার করেছিলেন তারা।

হোটেলের প্রবেশ পথ অবরুদ্ধ করে আইনের ১৪ ধারা ভঙ্গ করার অভিযোগ অভিযুক্ত করা হয়েছিল তাকে। থুনবার্গকে পাবলিক অর্ডার অ্যাক্ট ১৯৮৬ লঙ্ঘন করার অভিযোগ দিয়ে ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতের সামনে হাজির করানো হয়।ডিস্ট্রিক্ট বিচারক জন ল তাদের পাবলিক অর্ডার চার্জ থেকে খালাস দিয়ে বলেন, কোনো প্রমাণ ছাড়াই বেআইনিভাবে পুলিশ তাদের গ্রেপ্তার করে। বিক্ষোভকারীদের ওপর আরোপিত শর্তগুলো ‘এতই অস্পষ্ট যে এটি বেআইনি’।

তিনি আরও যোগ করেন, কেউ যদি এই শর্তগুলো মেনে চলতে ব্যর্থ হয় তারা আসলে কোনো প্রকার অপরাধ করছে না।

থুনবার্গ ২০১৮ সালে সুইডিশ পার্লামেন্টের সামনে জলবায়ু রক্ষা নিয়ে বিক্ষোভ করার পরে বিশ্বব্যাপী সুপরিচিত পান। এর আগেও তাকে জলবায়ু রক্ষা বিক্ষোভের জন্য গ্রেপ্তার করা হয়। আদালত থেকে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের কাছে কোনো মন্তব্য করেননি তিনি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer