Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ৬ ১৪৩১, শুক্রবার ২১ জুন ২০২৪

অবশেষে খুললো মোনালিসা আঁকার স্থান নিয়ে রহস্যের জট

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:১৫, ১৩ মে ২০২৪

আপডেট: ১৬:১৬, ১৩ মে ২০২৪

প্রিন্ট:

অবশেষে খুললো মোনালিসা আঁকার স্থান নিয়ে রহস্যের জট

ফাইল ছবি

লিওনার্দো দ্য ভিঞ্চির অনবদ্য সৃষ্টি মোনালিসার পিছনের দৃশ্যপট নিয়ে নানা বিতর্ক রয়েছে। কিছু ইতিহাসবিদ মনে করেন যে, দৃশ্যটি কাল্পনিক, আবার অন্যরা ওই দৃশ্যপটের সঙ্গে বিভিন্ন ইতালীয় জায়গার সংযোগ খুঁজে পেয়েছেন। অবশেষে বিতর্কে ইতি টানলেন একজন ভূতত্ত্ববিদ ও রেঁনেসা শিল্পবিদ অ্যান পিজ্জোরুসো।

দুটি বিষয়ে নিজের জ্ঞানকে কাজে লাগিয়ে অ্যান পিজ্জোরুসো সিদ্ধান্তে পৌঁছেছেন যে, লিওনার্দো উত্তর ইতালির লম্ব্যার্ডি অঞ্চলের কোমো হ্রদের পাড়ের লেকো শহরের বেশকিছু স্পষ্ট বৈশিষ্ট্য তার ছবিতে এঁকেছেন। 

মোনালিসার পেছনের সেতু, পর্বতমালা আর হ্রদের সঙ্গে পিজ্জোরুসো লেকোর ১৪ শতকের অ্যাজোন ভিসকন্তি সেতু, দক্ষিণ-পশ্চিম আল্পস ও লেক গার্লেতের মিল খুঁজে পেয়েছেন। ৫০০ বছর আগে ওই হৃদে লিওনার্দো ভ্রমণ করেছিলেন বলে জানা যায়। রহস্যের সমাধান করতে পেরে বেশ উত্তেজিত এই ইতিহাসবিদ বলছেন, 'এ মিল অস্বীকার করার উপায় নেই। মনে হচ্ছে এটা একটা দুর্দান্ত ফলাফল।’ 

পূর্ববর্তী তত্ত্বগুলি ২০১১ সালের একটি দাবিকে অন্তর্ভুক্ত করেছে যে মোনালিসার একটি সেতু এবং একটি রাস্তা উত্তর ইতালির একটি ছোট শহর ববিওর অন্তর্গত এবং ২০২৩ সালে পাওয়া যায় যে লিওনার্দো আরেজো প্রদেশে বসে একটি সেতু এঁকেছিলেন।তবে পিজ্জোরুসোর মতে, 'কেবল সেতুর সঙ্গে মিল খুঁজলে হবে না। কারণ এ ধরনের সেতু সে সময় ইতালি ও ইউরোপে অহরহ পাওয়া যেত। সবাই সেতু নিয়ে কথা বলেন, কিন্তু ভূতত্ত্বের দিকটা কেউ দেখেন না। শিল্প-ইতিহাসবিদেরা বলেছেন, লিওনার্দো সবসময় তার কল্পনা ব্যবহার করেছেন।

কিন্তু বিশ্বের যে কোনো ভূতত্ত্ববিদকে ছবিটা দেখান, তারা লেকো সম্পর্কে আমার যে বক্তব্য সেটাই বলবেন।’

তিনি উল্লেখ করেছেন যে লেকোর শিলাগুলি চুনাপাথর এবং লিওনার্দো তার শিলাগুলিকে একটি ধূসর-সাদা রঙে চিত্রিত করেছেন- যা নিখুঁত, কারণ এটি সেই ধরণের শিলা যা লেকোতে  রয়েছে। ওয়াচডগ আর্টওয়াচ ইউকে-এর ডিরেক্টর মাইকেল ডেলি পিজ্জোরুসোর ফলাফল সম্পর্কে বলেছেন, ‘তিনি তার বৈজ্ঞানিক জ্ঞান দিয়ে লিওনার্দোর জিনিসগুলি লক্ষ্য করেন। মোনালিসা কোথায় আঁকা হয়েছিল তা নিয়ে শিল্প ইতিহাসবিদরা সবাই অনুমান করেন। যে কেউ একটি সেতু দেখে মনে করে যে, এটি সেখানে ছিল। কিন্তু পিজ্জোরুসো এই এলাকায় লিওনার্দোর উপস্থিতি, এর ভূতত্ত্ব এবং অবশ্যই একটি সেতুর প্রমাণ সহ অবস্থানটি তুলে ধরেছেন।’

জ্যাক ফ্রাঙ্ক, ল্যুভর একজন প্রাক্তন পরামর্শদাতা বলেছেন, ' পিজ্জোরুসোর  তত্ত্ব নিয়ে  আমার কোনো সন্দেহ  নেই , ইতালীয় দেশের ভূতত্ত্ব সম্পর্কে তার নিখুঁত জ্ঞান এবং আরও স্পষ্টভাবে যেখানে লিওনার্দো তার জীবদ্দশায় ভ্রমণ করেছিলেন সে সম্পর্কে তার আবিষ্কার নিয়ে কোনো প্রশ্ন ওঠে না। মোনালিসার পেছনের পাহাড়ি ল্যান্ডস্কেপের সাথে পিজ্জোরুসোর তত্ত্ব মিলে যায়'। 

এই সপ্তাহান্তে পিজ্জোরুসো লেকোতে একটি ভূতত্ত্ব সম্মেলনে তার প্রমাণ উপস্থাপন করবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer