Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১২ ১৪৩১, বুধবার ২৬ জুন ২০২৪

বর্ণাঢ্য আয়োজনে সঙ্গীত পরিষদের বর্ষপূর্তি উদযাপন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:০৩, ৩ ফেব্রুয়ারি ২০২৪

প্রিন্ট:

বর্ণাঢ্য আয়োজনে সঙ্গীত পরিষদের বর্ষপূর্তি উদযাপন

ছবি: সংগৃহীত

সঙ্গীত পরিষদ, চট্টগ্রামের ৮৫ বর্ষপূর্তিতে দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনে প্রতিষ্ঠানটির গৌরবোজ্জ্বল অতীত তুলে ধরা হয়েছে। দেশের অন্যতম প্রাচীন এই সঙ্গীত বিদ্যাপীঠটি সৃষ্টি করেছে অজস্র সঙ্গীত শিল্পীকে। 

শনিবার চট্টগ্রাম থিয়েটার ইনিস্টিটিউট হলে উৎসবে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শিরীন আখতার। মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন মাধ্যমে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন চট্টগ্রামস্থ আলিয়াঁস ফ্রঁসেজ দ্যা এর পরিচালক ব্রুনো লাক্রাম্প। এতে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর পরিচালক অঞ্জন শেখর দাশ, সীতাকুন্ড লতিকা-সিদ্দীকি ডিগ্রী কলেজের অধ্যক্ষ শিমুল বড়ুয়া।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে  অধ্যাপক শিরীন আখতার বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ নির্মাণে যে স্বপ্ন দেখেছেন যে স্বপ্নকে বাস্তবায়নে সকল নাগরিককে দায়িত্ব পালন করতে হবে। তাই আসুন আগামী প্রজন্মকে সংস্কৃতিমনা হিসেবে বেড়ে উঠার সুযোগ দিয়ে স্মার্ট বাংলাদেশের নাগরিক গড়ি। সমাজ জীবন থেকে সাম্প্রদায়িকতায় কলুষতা, পশ্চাৎপদতা দূর করতে হলে শিশু-কিশোরদের সংস্কৃতি চর্চা ও খেলাধুলায় অংশগ্রহনের সুযোগ করে দিতে হবে। সঙ্গীত পরিষদ সুদীর্ঘ সময় ধরে সে কাজটি করছে।

 

পরিষদ পরিচালনা সংসদের সভাপতি মেম্বার জেনারেল (অব.) আব্দুল মতিন’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন পরিষদের সম্পাদক ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব তাপস হোড়। পরিষদের পক্ষ থেকে অনুষ্ঠানে প্রবীন শিক্ষাবিদ, সংস্কৃতিসেবী ও সমাজ অনুভাবক নাদেরা বানু বেগম ও প্রবীন সমাজসেবী, সংস্কৃতিক ব্যক্তিত্ব, অর্থনীতিবিদ ও শিশুকিশোরবান্ধব ব্যক্তিত্ব অসীম কুমার রায়কে সংবর্ধনা প্রদান করা হয়। উভয়ের বর্ণাঢ্য কর্মময় জীবনের ইতিবৃত্য অনুষ্ঠানে উপস্থাপন করা হয়।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পরিষদের কোষাধ্যক্ষ রোটারিয়ান মীর নাজমুল আহসান রবিন, সদস্য সাজেদুল হক হাসান ও ওমর আলী ফয়সাল। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন অধ্যাপক দেবাশিস্ রুদ্র ও প্রিয়ম কৃষ্ণ দে। সকাল ১১টায় ‘‘আহা কী আনন্দ’’ শীর্ষক সাংস্কৃতিক অনুষ্ঠানে পরিষদের ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করে। ২০২৩ সালে পরিষদের বার্ষিক পরীক্ষায় যারা ১ম, ২য় ও ৩য় হয়েছে তাদের সার্টিফিকেট ও ক্রেষ্ট প্রদান করা হয়। 

বিকেলে অনুষ্ঠানের ২য় পর্ব উদ্বোধন করেন চট্টগ্রামস্থ ভারতীয় দুতাবাসের দ্বিতীয় সচিব অদুত জাঁ। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম চেম্বার ও কর্মাস এন্ড ইন্ডাস্ট্রিজ এর পরিচালক মাহফুজুল হক শাহ্ ও বাংলাদেশ-ভারত ইতিহাস ও ঐতিহ্য পরিষদের চট্টগ্রাম ইউনিটের সভাপতি এম তারিকুল ইসলাম জুয়েল। বিকেল ৫টায় ‘‘মন জাগো মঙ্গললোকে’’ শীর্ষক সাংস্কৃতিক অনুষ্ঠানে পরিষদের ছাত্র-ছাত্রীরা সঙ্গীত পরিবেশন করে। সমগ্র অনুষ্ঠান পরিচালনায় ছিলেন পরিষদের শিক্ষক যথাক্রমে অধ্যক্ষ প্রদীপ সেনগুপ্ত, অধ্যাপক পিন্টু ঘোষ, অধ্যাপক দেবাশিস্ রুদ্র, অন্তরা দাশ, মনীষা রায়, প্রমিত বড়ুয়া, বনানী চক্রবর্তী, চন্দ্রিমা বিশ্বাস, অনজন দাশ, প্রিয়ম কৃষ্ণ দে, অধ্যাপক সুচিত্রা চৌধুরী, ত্রিদিব বৈদ্য, প্রান্ত আচার্য, দীপ্ত দত্ত, দিপ্তী মজুমদার, পলাশ চক্রবর্তী, রিপন সেনগুপ্ত, তন্বী বড়–য়া, হ্যাপী ঘোষ, মৌসুমী কর, শিউলী মজুমদার, সুখ রঞ্জন হালদার, অভিষেক দাশ, এস.এম. একরাম, রাজীব চক্রবর্ত্তী ও দেবাশীষ দাশ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer