Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৫ ১৪৩১, মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪

ব্রিকসে অন্তর্ভুক্তিতে বাংলাদেশকে সহযোগিতা করবে ব্রাজিল: মন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৫৭, ৭ এপ্রিল ২০২৪

প্রিন্ট:

ব্রিকসে অন্তর্ভুক্তিতে বাংলাদেশকে সহযোগিতা করবে ব্রাজিল: মন্ত্রী

ছবি- সংগৃহীত

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, জি-৩০ সম্মেলনে অংশ নিতে আগামী জুলাইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রাজিল সফর করবেন। ব্রিকসে অন্তর্ভুক্তির জন্য বাংলাদেশকে সহযোগিতা করবে ব্রাজিল। 

রোববার বিকেল সাড়ে ৪টায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরার। দ্বিপাক্ষিক বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন ড. হাছান।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান বলেন, প্রথম কোনো ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফর করছেন। খুব সফল আলোচনা হয়েছে আমাদের মধ্যে।

তিনি বলেন, এ বৈঠকে তুলা আমদানি বৃদ্ধির বিষয়ে কথা হয়েছে। বাণিজ্যে শুল্ক কমানোর কথাও জানানো হয়েছি। এছাড়াও স্পেশাল ইকোনমিক জোনে বিনিয়োগে ব্রাজিলিয়ান বিনিয়োগকারীদের আহ্বান জানানো হয়েছে।

তিনি আরও বলেন, এ সময় মিয়ানমারের সেনাবাহিনী নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা সংকট সমাধানে সহায়তার বিষয়ে কথা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, জলবায়ুর পরিবর্তন এখন দুই দেশের বড় একটা সংকট। এটি মোকাবিলায় একযোগে কাজ করার বিষয়ে আলোচনা হয়েছে। 

এ সময় শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা।

বৈঠকে বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে কারিগরি সহযোগিতা বিষয়ক চুক্তি এবং ক্রীড়া ক্ষেত্রে সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা স্মারক সই হয়

এর আগে, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সৌজন্য সাক্ষাৎ করেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী। বৈঠকে কোরবানির ঈদ সামনে রেখে ব্রাজিল থেকে পশু আনার আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশ। এ ছাড়া, তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশকে শুল্কমুক্ত সুবিধা দিতে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীকে আহ্বান জানান বাণিজ্য প্রতিমন্ত্রী।

সকালে ঢাকায় অবতরণের পর দুপুরে ধানমণ্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন ও শ্রদ্ধা নিবেদন করেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী। 

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের পর ভিয়েরা গাজীপুরে স্কয়ার ফার্মাসিউটিক্যালস এবং বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াাল পার্ক পরিদর্শন করবেন।

ব্রাজিলের মন্ত্রীর সোমবার বিকেল ৩টায় ফরেন সার্ভিস একাডেমিতে বর্তমান সভাপতি হিসেবে জি২০’তে ব্রাজিলের অগ্রাধিকার ক্ষেত্রগুলোর ওপর বক্তব্য দেওয়ার কথা রয়েছে। দেশের শীর্ষ বাণিজ্য সংস্থা এফবিসিসিআই সোমবার সন্ধ্যায় ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ও ব্যবসায়ী প্রতিনিধিদলের সদস্যদের সম্মানে ইফতার ও নৈশভোজের আয়োজন করবে। একই দিন রাত ১১টা ৫৫ মিনিটে ভিয়েরার ঢাকা ত্যাগের কথা রয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer