Bahumatrik :: বহুমাত্রিক
 
১৪ ফাল্গুন ১৪২৭, শুক্রবার ২৬ ফেব্রুয়ারি ২০২১, ৫:০১ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজের পরিকল্পনা বাইডেনের


১৫ জানুয়ারি ২০২১ শুক্রবার, ০২:১০  পিএম

বহুমাত্রিক ডেস্ক


১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজের পরিকল্পনা বাইডেনের

প্রত্যেক মার্কিনিকে সরাসরি ১ হাজার ৪০০ ডলার করে অনুদান দেওয়ার পরিকল্পনা করেছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। করোনা-বিধ্বস্ত মার্কিন অর্থনীতির জন্য ১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজের পরিকল্পনার কথা জানিয়ে এ কথা বলেন তিনি। ক্ষমতা নেওয়ার এক সপ্তাহ আগে বাইডেন মার্কিন নাগরিকদের জন্য এ সুখবর দিলেন।

কংগ্রেসে এই প্রণোদনা প্যাকেজ অনুমোদন হলে যুক্তরাষ্ট্রের পরিবারগুলোর জন্য বরাদ্দ থাকছে ১ ট্রিলিয়ন ডলার। যেখানে প্রত্যেক মার্কিনিকে সরাসরি দেওয়া হবে ১ হাজার ৪০০ ডলার করে।

ত্রাণ প্যাকেজের আওতায় করোনা মোকাবিলায় খরচ করা হবে ৪১২ বিলিয়ন ডলার, আর ছোট ব্যবসার জন্য থাকছে ৪৪০ বিলিয়ন ডলার।

বৃহস্পতিবার  রাতে ডেলাওয়ারের নিজ শহর উইলমিংটন থেকে একটি প্রাইমটাইম বক্তৃতায় বাইডেন বলেন, ‘নাগরিকদের দুর্ভোগ আরও গভীর হচ্ছে এবং সঙ্কট সুস্পষ্ট হয়েছে। আমাদের হাতে অপচয় করার মতো সময় নেই।’

তিনি আরও যোগ করেন, ‘দেশের স্বাস্থ্যব্যবস্থা ঝুঁকির মধ্যে রয়েছে। আমাদের আরও কাজ করতে হবে এবং এখনই কাজ করতে হবে।’ নবনির্বাচিত এই প্রেসিডেন্ট বলেন, ‘সামনে আরও বাধা আসবে। তবে আমাদের কাজের ব্যাপারে সবাইকে সর্বদা সৎ থাকতে হবে।’

ত্রাণ প্যাকেজের আওতায় বাইডেন আমেরিকানদের টিকা দেওয়ার জন্য ২০ বিলিয়ন ডলার খরচ করতে চান। এর মধ্যে রয়েছে গণটিকাদান কেন্দ্র ও প্রত্যন্ত অঞ্চলের জন্য ভ্রাম্যমাণ ইউনিট স্থাপন।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।