Bahumatrik :: বহুমাত্রিক
 
১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, মঙ্গলবার ০২ জুন ২০২০, ১১:৫৪ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

হংকংকে নিয়ন্ত্রণে আনতে নতুন আইন আনছে চীন


২২ মে ২০২০ শুক্রবার, ০১:১৮  পিএম

বহুমাত্রিক ডেস্ক


হংকংকে নিয়ন্ত্রণে আনতে নতুন আইন আনছে চীন

আধা স্বায়ত্তশাসিত হংকংকে নিয়ন্ত্রণে আনতে নতুন নিরাপত্তা আইন করার পরিকল্পনা করছে চীন। চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, শুক্রবার সংসদের বার্ষিক অধিবেশনে ‘ন্যাশনাল সিকিউরিটি ল’ নামের বিতর্কিত আইনের প্রস্তাবটি উত্থাপন করা হবে।

সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে বলা হয়, নতুন আইনে হংকংয়ে বিচ্ছিন্নতা, বৈদেশিক হস্তক্ষেপ, সন্ত্রাসবাদ এবং উস্কানিমূলক কর্মকাণ্ড নিষিদ্ধ করা হবে।

গত বছর এমনই আরেকটি আইন নিয়ে চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ের সঙ্গে তাদের সম্পর্ক রীতিমতো অগ্নিগর্ভ হয়ে ওঠে। ওই সময় বন্দি প্রত্যর্পণের সুযোগ রেখে চীন একটি আইন পাস করতে চাইলে প্রতিবাদে ফেটে পড়ে হংকং। কয়েক মাসের টানা আন্দোলনের মুখে পিছু হটে চীন। সেই আন্দোলন পরে গণতন্ত্রের দাবিতে রূপ নেয়।

এদিকে হংকংকে চীনের এই পরিকল্পনার সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয় হংকং নিয়ে নতুন আইন অত্যন্ত অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে পারে। এছাড়াও বিশ্লেষকরা দাবি করছেন, হংকংয়ের স্বায়ত্তশাসন পুরোপুরি শেষ করার জন্যই চীন এমন আইন প্রণয়ণের পরিকল্পনা করছে।

১৯৯৭ সালে ব্রিটিশদের কাছ থেকে হংকং শহরের নিয়ন্ত্রণ নেয়ার পর আর কখনো এত ঝামেলায় পড়েনি চীন। বিক্ষোভ দমাতে কঠোর হওয়ার হুঁশিয়ারি দিয়েও সফল হয়নি তারা

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।