Bahumatrik :: বহুমাত্রিক
 
২৮ কার্তিক ১৪২৬, মঙ্গলবার ১২ নভেম্বর ২০১৯, ৫:২৮ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

সৈয়দ জাহাঙ্গীর ও কালিদাস কর্মকার স্মরণে অনুষ্ঠান ও প্রদর্শনী


০৫ নভেম্বর ২০১৯ মঙ্গলবার, ০৮:১২  পিএম

বহুমাত্রিক ডেস্ক


সৈয়দ জাহাঙ্গীর ও কালিদাস কর্মকার স্মরণে অনুষ্ঠান ও প্রদর্শনী

ঢাকা : মঙ্গলবার বিকেল বেঙ্গল ফাউন্ডেশন পরলোকগত দুই প্রখ্যাত শিল্পী সৈয়দ জাহাঙ্গীর ও কালিদাস কর্মকার স্মরণে এক অনুষ্ঠানের আয়োজন করে।

ধানমণ্ডির বেঙ্গল শিল্পালয়ে দুই অগ্রণী শিল্পীর স্মরণ-অনুষ্ঠানে বক্তব্য রাখেন শিল্প-সমালোচক অধ্যাপক নজরুল ইসলাম, শিল্পী রফিকুন নবী, স্থপতি শামসুল ওয়ারেস ও বেঙ্গল ফাউন্ডেশনের সভাপতি আবুল খায়ের। আয়োজনের শুরুতেই এই দুই শিল্পীকে নিয়ে বেঙ্গল ফাউন্ডেশন নির্মিত তথ্যচিত্র দেখানো হয়।

সদ্য প্রয়াত কালিদাস কর্মকার নিত্যনব উদ্ভাবনে ও পরীক্ষা-নিরীক্ষায় তাঁর চিত্রপট ও ছাপাই ছবিতে নবমাত্রা সঞ্চার করে হয়ে উঠেছিলেন বিশিষ্ট শিল্পী। আর পরলোকগত শিল্পী সৈয়দ জাহাঙ্গীর বাংলাদেশের চিত্র-আন্দোলনের প্রথম প্রজন্মের শিল্পী ছিলেন। চিত্রকলায় আধুনিকতার পথ নির্মাণ ও সৃজনযাত্রায় তিনিও হয়ে উঠেছিলেন অগ্রণী শিল্পী।

এই দুই শিল্পীর পথ ও সৃজন দুই মেরুর হলেও তাঁরা ছিলেন বাংলাদেশের চিত্রকলা আন্দোলনে সহযাত্রী এবং বেঙ্গল ফাউন্ডেশনের সুহৃদ।

বেঙ্গল ফাউন্ডেশনের প্রযত্নে দেশে ও বিদেশে প্রদর্শনীতে তাঁরা অংশগ্রহণ করেছেন এবং আর্ট ক্যাম্পে তাঁদের সৃজনী উপস্থিতি সর্বদিক থেকে সার্থক হয়ে উঠত। এই স্মরণ অনুষ্ঠানে বেঙ্গলের সংগ্রহ থেকে কয়েকটি চিত্রকর্ম এবং বই-ক্যাটালগ প্রদর্শনী আকারে উপস্থাপন করা হয়েছে। এই প্রদর্শনীটি চলবে শনিবার ৯ নভেম্বর পর্যন্ত, প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Netaji Subhash Chandra Bose
BRTA
Bay Leaf Premium Tea

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ