Bahumatrik :: বহুমাত্রিক
 
২৯ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০, ৫:০১ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

সিরীয় যুদ্ধকালে প্রায় ৫০ লাখ শিশুর জন্ম : জাতিসংঘ


১৬ মার্চ ২০২০ সোমবার, ১২:১৭  এএম

বহুমাত্রিক ডেস্ক


সিরীয় যুদ্ধকালে প্রায় ৫০ লাখ শিশুর জন্ম : জাতিসংঘ

ঢাকা : নয় বছর আগে সিরীয় যুদ্ধ শুরুর পর এ পর্যন্ত অন্তত ৪৮ লাখ শিশু জন্ম নিয়েছে। এছাড়া আরো নয় হাজার হতাহত হয়েছে। জাতিসংঘের শিশু সংস্থা রোববার এ কথা জানায়।

ইউনিসেফ আরো বলছে, ২০১১ সালের ১৫ মার্চ সিরীয় যুদ্ধ শুরুর পর শরণার্থী হিসেবে আরো ১০ লাখ শিশু জন্ম নিয়েছে। সংস্থাটি বলছে, সিরীয় যুদ্ধ দশম বছরে পড়ার এ সময়েও লাখ লাখ শিশু যুদ্ধ, সহিংসতা, মৃত্যু ও বাস্তুচ্যুতির মধ্যেই তাদের বয়সের দ্বিতীয় দশকে প্রবেশ করছে।

২০১৪ সালে আনুষ্ঠানিক মনিটরিং শুরুর পর পাওয়া তথ্যের উল্লেখ করে ইউনিসেফ বলছে, যুদ্ধে নয় হাজার শিশু হতাহত হয়েছে।

মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা বিষয়ক ইউনিসেফের আঞ্চলিক পরিচালক টেড শাইবান বলেন, সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে বিদ্রোহীদের শেষ শক্তঘাঁটিতে সরকরি বাহিনীর চলমান অভিযানে শিশুরা মারাত্মক পরিণতির শিকার হচ্ছে। সেখানে পহেলা ডিসেম্বর থেকে লড়াই শুরুর পর থেকে নয় লাখ ৬০ হাজার লোক বাস্তুচ্যুত হয়েছে। এদের মধ্যে পাঁচ লাখ ৭৫ হাজার শিশু রয়েছে।

লড়াইয়ের ব্যাপক পরিণামের কথা উল্লেখ করে সংস্থাটি বলছে, সিরিয়া ও এর প্রতিবেশী দেশগুলোর ২৮ লাখেরও বেশি শিশু স্কুলে যেতে পারছে না।

প্রতি পাঁচটির দুটি স্কুল ব্যবহার করা যাচ্ছে না। কারণ এগুলো ধ্বংস, ক্ষতিগ্রস্ত কিংবা গৃহহীনদের আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

শিশুর রাজ্য -এর সর্বশেষ