Bahumatrik :: বহুমাত্রিক
 
৩ ভাদ্র ১৪২৬, রবিবার ১৮ আগস্ট ২০১৯, ১২:৫৮ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

সাংবাদিকতায় যত বাঁধা,ততো উজ্জ্বলতর ভবিষ্যৎ:নাঈমুল ইসলাম খান


০৪ আগস্ট ২০১৯ রবিবার, ০৭:২৭  পিএম

রিদওয়ানুল ইসলাম, কুবি প্রতিনিধি

বহুমাত্রিক.কম


সাংবাদিকতায় যত বাঁধা,ততো উজ্জ্বলতর ভবিষ্যৎ:নাঈমুল ইসলাম খান
 
কুমিল্লা : সাংবাদিকতায় বাঁধা বিঘ্ন না থাকলে; তা কোনো সাংবাদিকতা নয়, সাংবাদিকতায় সহজলভ্য তথ্য লাভের কোনো বিষয় নয়, খুঁজে খুঁজে পরিশ্রম করে কৌশলে তথ্য বের করাই সাংবাদিকতা।
 
কোনো প্রতিষ্ঠান কিংবা কারো কাছ থেকে সহজে তথ্য পেয়ে গেলে, সেটা সাংবাদিকতার জন্যই হুমকি, বাঁধা বিঘ্ন পেরিয়ে কোনো ঘটনা বের করে আনাই সাংবাদিকতা। 
 
রোববার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ কতৃক আয়োজিত নবীনবরণ উপলক্ষ্যে আয়োজিত "সাংবাদিকতায় পেশাগত সুরক্ষা :বর্তমান প্রেক্ষাপট " শীর্ষক  এক সেমিনারে প্রধান আলোচক হিসেবে এ কথা বলেন তিনি।
 
নাঈমুল ইসলাম খান বলেন,  সাংবাদিকতা কোনো বিপ্লবী পেশা নয়, মূল ধারার সাংবাদিকতায় শুধু পেশাকেই গুরুত্ব দেয়া হয় সব কিছুর উপরে,  সাংবাদিকতায় পেশাগত সুরক্ষা বলতে কিছু নেই, রোমাঞ্চ থাকবে ঝুঁকি থাকবে আর এ ঝুঁকির নামই সাংবাদিকতা, পেশা নিয়ে সুরক্ষার কথা সাংবাদিকদের বলতে হবে না, এটা সাংবাদিকদের মানায় না, এ নিয়ে কথা বলবে এক্টেভিস্টরা।
 
তিনি আরো বলেন,  সাংবাদিকতায় সমাজকে ইতিবাচক কিছু দেয়ার আছে, নাগরিকের অধিকার নিয়ে কাজ করারই সাংবাদিকতার মুখ্য কাজ,  সাংবাদিকতাকে আটকানোর অনেক জিনিস রয়েছে, কৌশলে তাকে জয় করতে হবে, যে যত বেশি কৌশল অবলম্বন করতে পারে, সে ততোই সফল, আর সে কৌশল হবে শব্দে ভাষা বিন্যাসে আর আলোচনায়।
 
শিক্ষার্থীদের পেশাগত সুরক্ষা বিষয়ে প্রশ্নের জবাবে তিনি বলেন,  যে যোগ্য সে কখনো তার চাকরি হারাবে না, দক্ষ হলে কোনো না কোনো দিক দিয়ে সে এগিয়ে যাবেই তাকে থামানো যাবে না, সবচেয়ে বড় কথা হচ্ছে যুগের সাথে টেকনোলজির সমন্বয় মানিয়ে নিয়ে কাজ করতে হবে।  পেশায় সুরক্ষা থাকবে যদি দক্ষ হয়ে উঠতে পারে।
 
এ ছাড়াও তিনি, তাঁর সাংবাদিকতা জীবনের অভিজ্ঞতার কথা জানান সাংবাদিকতার শিক্ষার্থীদের। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগকে সমৃদ্ধ করতে সব ধরণের সহযোগিতা করবেন বলে আশ্বস্ত করেন তিনি। 
 
গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান মো: বেলাল হুসাইনের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.এমরান কবির চৌধুরি, বিশেষ অতিথি হিসেবে ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদেন ডিন প্রফেসর ড.মাসুদা কামাল। এ ছাড়াও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ সহ শিক্ষক সমিতির সভাপতি ড.মো:শামিমুল ইসলাম। 
 
উল্লেখ্য  সেমিনারে মিডিয়া পার্টনার হিসেবে ছিল এমসিজে নিউজ। এছাড়াও সার্বিক সহযোগিতায় ছিল মার্ভেলাস ট্যুরস এন্ড এডভেঞ্চার, স্টুডেন্ট জার্নাল বিডি এবং ভার্সিটি ভয়েস।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Netaji Subhash Chandra Bose
BRTA
Bay Leaf Premium Tea

গণমাধ্যম -এর সর্বশেষ