Bahumatrik :: বহুমাত্রিক
 
৩০ আষাঢ় ১৪২৭, মঙ্গলবার ১৪ জুলাই ২০২০, ১০:৩৪ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

শিগগির পেঁয়াজের দাম কমবে : কৃষিমন্ত্রী


১৭ নভেম্বর ২০১৯ রবিবার, ০৬:১৭  পিএম

বহুমাত্রিক ডেস্ক


শিগগির পেঁয়াজের দাম কমবে : কৃষিমন্ত্রী

ঢাকা : কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, বাজারে দেশীয় নতুন পেঁয়াজ আসতে শুরু করেছে। পাশাপাশি বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি করা হচ্ছে। তাই আশা করছি শিগগিরই পেঁয়াজের দাম সহনীয় পর্যায়ে চলে আসবে।রোববার রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) আয়োজিত ‘ফিনল্যান্ডের সাথে ব্যবসা’ বিষয়ক এক সেমিনারে যোগদান শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিমের সভাপতিত্বে অনুষ্ঠানে ফিনল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশীয় পরিচালক টিট্টয়া মাজা, এফবিসিসিআই সহসভাপতি রেজাউল করিম রেজনু প্রমুখ বক্তব্য রাখেন।সেমিনারে ফিনল্যান্ডের ফিনপার্টনারশিপ সংস্থার প্রোগ্রাম পরিচালক বারগিট নেভালা ও প্রোগ্রাম অফিসার পেট্রিক ব্রেডবাকা দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের ওপর আলাদাভাবে দু’টি প্রবন্ধ উপস্থান করেন।

কৃষিমন্ত্রী বলেন, গতবছর দেশে পেঁয়াজ উৎপাদন ভালো ছিল। কিন্তু আগাম বৃষ্টি শুরু হওয়ায় কৃষকরা পেঁয়াজ ঘরে তুলতে পারেনি। পাশপাশি হঠাৎ করে ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধের সিদ্ধান্তের কারণে দেশে পেঁয়াজের সংকট তৈরি হয়েছে। তবে এই পরিস্থিতির দ্রুত উত্তরণ ঘটবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি বলেন, কৃষি পণ্য প্রকৃতি নির্ভর, তাই বৃষ্টি-বণ্যা কৃষি উৎপাদনকে দারুণভাবে প্রভাব ফেলে। যেমন গতবছর বৃষ্টির কারণে কৃষকরা পেঁয়াজ ঘরে তুলতে পারেনি। তবে বর্তমান সরকার সবসময় কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে বলে তিনি মন্তব্য করেন।

মন্ত্রী জানান, দেশে পেঁয়াজের চাহিদার ৭০ শতাংশ দেশীয় উৎপাদন থেকে মেটানো হয়। বাকী ৩০ শতাংশ আমদানি করতে হয়। তবে এবার আমরা পেঁয়াজের মৌসুমে পেঁয়াজ আমদানি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি, যাতে কৃষকরা ন্যায্য মূল্য পায়।

তিনি মনে করেন দেশে পেঁয়াজের যেসব নতুন জাত উদ্ভাবন হয়েছে, তা যদি নিয়মিত চাষ করা হয় তাহলে ভবিষ্যতে পেঁয়াজ আমদানি করা লাগবে না।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।