Bahumatrik :: বহুমাত্রিক
 
৫ শ্রাবণ ১৪২৬, রবিবার ২১ জুলাই ২০১৯, ৪:২৪ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

রাহুল-কার্তিককে রেখে বিশ্বকাপের জন্য দল ঘোষণা করলো ভারত


১৬ এপ্রিল ২০১৯ মঙ্গলবার, ০৫:১৬  পিএম

বহুমাত্রিক ডেস্ক


রাহুল-কার্তিককে রেখে বিশ্বকাপের জন্য দল ঘোষণা করলো ভারত

ঢাকা : দুই ডান-হাতি ব্যাটসম্যান লোকেশ রাহুল ও দিনেশ কার্তিককে দলে রেখে ইংল্যান্ড এন্ড ওয়েলসে আসন্ন ওয়ানডে বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করলো দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

তবে দলে জায়গায় হয়নি আম্বাতি রাইদু ও তরুণ ঋসভ পান্থের। এছাড়া অলরাউন্ডার হিসেবে বিজয় শংকর ও রবীন্দ্র জাদেজাকে দলে রাখা হয়েছে।

মুম্বাইয়ে বিসিসিআই’র প্রধান কার্যালয়ে আজ বিকেলে বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেন নির্বাচক প্যানেলের প্রধান এমএসকে প্রসাদ ও অধিনায়ক বিরাট কোহলি। তৃতীয়বারের মত ওয়ানডে বিশ্বকাপ জয়ের মিশনের জন্য ভারতীয় দল একরকম ঠিকই ছিলো। তবে মাথা-ব্যথার প্রধান কারণ ছিলো ব্যাটিং অর্ডারের চার নম্বর পজিশন নিয়ে।

গত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির পর থেকেই এই পজিশন নিয়ে আনেক পরীক্ষা-নিরীক্ষা করেছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। কিন্তু বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পরও ঐ জায়গায় কাউকেই নির্দিষ্ট করতে পারেনি ভারত।

তবে আসন্ন বিশ্বকাপকে সামনে রেখে গেল কয়েক মাস ঐ চার নম্বর স্থানে জায়গা পাবার দৌঁড়ে ছিলেন লোকেশ-কার্তিক-রাইদু ও পান্থ। তবে শেষ পর্যন্ত রাহুল-কার্তিকের উপরই ভরসা রাখলো নির্বাচকরা। রাহুলকে তৃতীয় ওপেনার হিসেবেও ভাবা হয়েছে। দুই নিয়মিত ওপেনারের কেউ খেলতে না পারলেই ইনিংসের শুরুতেই সুযোগ আসবে রাহুলের। নয়তো চার নম্বর স্থানের জন্য কার্তিকের সাথে যুদ্ধ নামতে হবে তাকে। এই পজিশনের জন্য আরও একটি বিকল্প বিজয়কে রাখা হয়েছে। ঘরোয়া আসরে চার নম্বরে ও সম্প্রতি ভারতের হয়ে বেশ কয়েকটি টি-২০ ম্যাচে চার নম্বরে স্লগ করতে নেমেছিলেন বিজয়। তাই ম্যাচের পরিস্থিতির কথা চিন্তা করে বিজয়কেও চার নম্বর স্থানের ব্যাক-আপ রেখেছে ভারত।

দল ঘোষণার পর প্রসাদ বলেন, ‘চ্যাম্পিয়ন্স ট্রফির পর থেকেই আমরা মিডল-অর্ডারের চার নম্বর স্থান নিয়ে অনেক পরীক্ষা-নিরীক্ষা করেছি। এর মধ্যে অনেকেই ছিলেন। কার্তিক-শ্রেয়াস আইয়ার-মনিষ পান্ডিয়া-রাইদু। বিজয়কেও কয়েকবার সুযোগ দেয়া হয়েছিলো। তিনি তার সামর্থ্যের প্রমান দিয়েছেন। এছাড়া তার মিডিয়াম পেসও দলের কাজে আসবে। ইংল্যান্ডের কন্ডিশনে তার সিমিং বোলিং-ব্যাটিং দলের উপকার করবে। পাশাপাশি সে খুবই ভালো ফিল্ডারও। তাই চার নম্বরে আমাদের আরও একটি অপশনও বেড়ে গেল।’

দ্বিতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে দলের সুযোগ পেতে লড়াইয়ে ছিলেন কার্তিক ও পান্থ। এক্ষেত্রে অভিজ্ঞতার জোড়ে পান্থকে পেছনে ফেলে কার্তিক দলে জায়গায় করে নেন বলে জানালেন প্রসাদ। তিনি বলেন, ‘ধোনির ব্যাক-আপ হিসেবে দলে একজন উইকেটরক্ষক-ব্যাটসম্যান আমরা নিতে চেয়েছি। এক্ষেত্রে সবকিছু বিচার-বিবেচনায় অভিজ্ঞতায় এগিয়ে থাকায় কার্তিকেই দলে নেয়া হয়েছে। পান্থ উদীয়মান ও মেধাবী খেলোয়াড়। তার অনেক সময় পড়ে আছে। তবে দুভার্গ্যবশত এবারের বিশ্বকাপের দলে তার জায়গা হয়নি। চাপের মধ্যে ম্যাচ বের করে আনার অভিজ্ঞতা রয়েছে কার্তিকের।’

যুজবেন্দ্রা চাহাল ও কুলদীপ যাদবের সাথে তৃতীয় স্পিনার হিসেবে দলে সুযোগ পেলেন বাঁ-হাতি স্পিনার রবীন্দ্র জাদেজা। পেস অ্যাটাকে আছেন তিন সিমার ভুবেনশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সামি। অলরাউন্ডার হিসেবে থাকছেন হার্ডিক পান্ডিয়া ও বিজয়।

ভারত দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, বিজয় শঙ্কর, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), কেদার যাদব, দিনেশ কার্তিক, যুজবেন্দ্রা চাহাল, কুলদীপ যাদব, ভুবেনশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সামি, হার্ডিক পান্ডিয়া ও রবীন্দ্র জাদেজা।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।