Bahumatrik :: বহুমাত্রিক
 
৫ কার্তিক ১৪২৭, মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০, ৬:০১ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

মহামারী রুখতে ‘ওয়ান হেলথ কনসেপ্ট’ নিয়ে লড়বেন অণুজীব বিজ্ঞানীরা


০৯ অক্টোবর ২০২০ শুক্রবার, ১২:৪৩  পিএম

বিশেষ প্রতিবেদক

বহুমাত্রিক.কম


মহামারী রুখতে ‘ওয়ান হেলথ কনসেপ্ট’ নিয়ে লড়বেন অণুজীব বিজ্ঞানীরা

চলমান বৈশ্বিক করোনা মহামারী মোকাবেলায় ‘ওয়ান হেলথ কনসেপ্ট’ শিরোনামে এক সমন্বিত প্রচেষ্টা নিয়ে এগিয়ে এলেন দেশের অণুজীব বিজ্ঞানীরা। করোনায় বিপর্যস্ত বিশ্ব সভ্যতাকে সুরক্ষিত করে আগামীর সম্ভাব্য আরও মহামারী মোকাবেলায় টেকসই সুরক্ষা বলয় গড়ে তোলাই এই প্রচেষ্টার মূল লক্ষ্য।

দেশের অণুজীব বিজ্ঞানীদের প্রতিনিধিত্বকারী সংগঠন বাংলাদেশ সোসাইটি অফ মাইক্রোবায়েলজিস্ট এই কনসেপ্টকে তুলে ধরতে শনিবার আয়োজন করছে এক ওয়েবিনারের। এদিন সন্ধ্যায় ডিজিটাল প্ল্যাটফার্মে এই আলোচনার শিরোনাম ‘One health and pandemic: Bangladesh perspective’।

আয়োজনের অন্যতম উদ্যোক্তা ও বিশিষ্ট অণুজীব বিজ্ঞানী ড. এম মঞ্জুরুল করিম ‘ওয়ান হেলথ কনসেপ্ট’ এর প্রেক্ষিত তুলে ধরে বলেন, ‘সাম্প্রতিক বেশ কিছু মহামারী, যেমন Bird flu, swine flue এবং বর্তমানের কভিড ১৯ মহামারীর সঙ্গে হাঁস, মুরগী, বাদুড়, প্যাঙ্গোলিন প্রভৃতি বন্য ও গৃহপালিত প্রাণীর সম্পৃক্ততা পাওয়া গেছে। বিশেষজ্ঞরা মনে করেন, বৈশ্বিক উষ্ণতা, পরিবেশ বিপর্যয়, ব্যাপক হারে বন উজাড় ইত্যাদি কারণে বন্যপ্রাণিদের বাসস্থনের অভাব তাদেরকে মানুষের সংস্পর্শে নিয়ে আসছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের এই অধ্যাপক বলেন, ‘এসবের ফলশ্রুতিতে উপর্যুপরি সাম্প্রতিক সব মহামারী। কাজেই, মানুষের স্বাস্থ্য প্রাণীর স্বাস্থ্যের সাথে এবং পরিবেশের সাথে সংযুক্ত। আর তাই, কভিড ১৯ সহ অন্যান্য মহামারী মোকাবেলা এবং ভবিষ্যত প্রতিরোধের জন্য মানুষ, প্রাণী এবং পরিবেশ- এই তিনটি বিষয় কেই সমান গুরুত্বর সাথে চিহ্নিত করতে হবে। ‘One health concept’ এমনই একটি পন্থা যেখানে একাধিক শৃঙ্খলার বিশেষজ্ঞগণ সমন্বিত ভাবে মানব, প্রাণী এবং পরিবেশগত স্বাস্থ্য নিশ্চিত করার জন্য কাজ করে।’

 

ওয়েবিনারে বিষয়বস্তুর ওপর প্রবন্ধ উপস্থাপন করবেন সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ এস এম আলমগীর। এতে আইইডিসিআর এর উপদেষ্টা ড. মুশতাক হোসেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের সহযোগি অধ্যাপক ড. মোঃ সালেকুল ইসলামসহ অন্যরা আলোচনায় অংশ নেবেন। আয়োজনের গণমাধ্যম সহযোগি বহুমাত্রিক.কম। 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।