Bahumatrik :: বহুমাত্রিক
 
১০ মাঘ ১৪২৭, শনিবার ২৩ জানুয়ারি ২০২১, ২:৩৪ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ভূমিহীনদের দেওয়া সরকারি জমিতে লাল পতাকা টাঙিয়ে দিয়েছে ভূমি অফিস


০১ ডিসেম্বর ২০২০ মঙ্গলবার, ০৯:৪৭  পিএম

কাজী রকিবুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


ভূমিহীনদের দেওয়া সরকারি জমিতে লাল পতাকা টাঙিয়ে দিয়েছে ভূমি অফিস

সরকারি বন্দোবস্ত দেওয়া জমিতে লাল পতাকা টাঙিয়ে দিয়েছে ভূমি অফিস। এতে করে বিপাকে পড়েছেন ভূমিহীন দুটি পরিবার। ঘটনাটি ঘটেছে, যশোরের অভয়নগর উপজেলার শংকরপাশা গ্রামে।

অভিযোগে জানা গেছে, ১৯৯১ সালে অভয়নগর উপজেলার শ্রীধরপুর ইউনিয়নের শ্রীধরপুর মৌজায় ভূমিহীন আমির আলী ও মোসলেম ফকিরের নামে ২০ শতক করে ৪০ শতক জমি বন্দোবস্ত দেন তৎকালীন জেলা প্রশাসক। এরপর জেলা প্রশাসকের কাছ ৯৯ বছরের জন্য ওই জমি বন্দোবস্ত পান তারা। বন্দোবস্ত দেওয়া এই জমিতে দীর্ঘদিন ধরে আমির আলী ও মোসলেম ফকির চাষাবাদ করে আসছিলেন। ২০১২ সালে ওই জমিতে তারা একটি আমের বাগান করেন। কিন্তু সম্প্রতি ওই জমিতে লাল পতাকা টাঙিয়ে দিয়েছেন স্থানীয় ভূমি অফিসের লোকজন। তারা জমির সীমানা নির্ধারণও করে দিয়েছেন।

ভূমি অফিস থেকে জানা গেছে, ভূমিহীনদের জন্য বাড়ি-ঘর করা হবে। এজন্য জমি তাদের ছেড়ে দিতে হবে।

তবে জমির দখলদার ভূমিহীন আমির আলী ও মোসলেম ফকিরের স্বজনরা জানান, তাদের কোথাও কোন জমি নেই। এই জমির আয়ে তাদের সংসার চলে। এখনও অন্যের জমিতে তারা বসবাস করেন। এই জমি চলে গেলে তাদের না খেয়ে মরতে হবে।

অভয়নগর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) কে এম রফিকুল ইসলাম বলেন, কোন ভূমিহীনকে উচ্ছেদ করা হবে না। যারা দাবি করছেন, তাদের উচ্ছেদ করা হচ্ছে, বিষয়টি সঠিক না। তাদের জমি বাদ রেখে সরকারি খাস জমিতে লাল পতাকার নিশানা টাঙানো হয়েছে। অভয়নগরে আরো যারা ভূমিহীন আছে তাদের সেখানে জমি দেওয়া হবে। সরকারি ভাবে ঘর দেওয়া হবে। মুজিববর্ষে কোন ভূমিহীন থাকবে না দেশে।

ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান হাবিবুর রহমান বাপ্পি জানান, ওই জমি নিয়ে এক সময় বিরোধ ছিলো। আমি সেই বিরোধ মিটিয়ে ওই জমি আমির আলী ও মোসলেম ফকিরের দখল বুঝিয়ে দিই। ওইখানে আমির আলী ও মোসলেম ফকিরের নামে সরকারিভাবে বন্দোবস্ত দেওয়া জমি আছে। তবে এসিল্যান্ড অফিস থেকে কিভাবে লাল পতাকা টাঙিয়ে দিলো সে সম্পর্কে আমি কিছু জানি না।

বর্তমান চেয়ারম্যান মোহাম্মদ আলী মোল্যা বলেন, আমির আলীর নামে ২০ শতক ও মোসলেম ফকিরের নামে ২০ শতক করে ৪০ শতক জমি সরকারিভাবে বন্দোবস্ত দেয়। তাদের ওইস্থানে ৪০ শতক জমি আছে।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

অসঙ্গতি প্রতিদিন -এর সর্বশেষ